রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


‘ভোট নিয়ে আন্তর্জাতিক কোনো চাপ নেই’


প্রকাশিত:
২২ ডিসেম্বর ২০২২ ০৭:০৫

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ২১:০৫

ছবি: সংগৃহীত

আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিএনপিসহ সব দল অংশ নেবে এমন প্রত্যাশার কথা জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। ভোট নিয়ে সরকারের ওপর আন্তর্জাতিক চাপ থাকলেও নির্বাচন কমিশনের ওপর কোনো চাপ নেই বলে মনে করেন তিনি।

বুধবার (২১ ডিসেম্বর) পটুয়াখালীর মির্জাগঞ্জে উপজেলার ভোটারদের মাঝে স্মার্ট কার্ড বিতরণ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এই কথা বলেন।

সিইসি জানান, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন কেন্দ্র করে আন্তর্জাতিক সম্প্রদায় বা বিদেশি রাষ্ট্রদূতদের নির্বাচন কমিশনের ওপর কোনো চাপ নেই।

হাবিবুল আউয়াল বলেন, ‘জাতীয় নির্বাচন নিয়ে রাষ্ট্রদূতরা যে মন্তব্য দিচ্ছেন সে বিষয়ে নির্বাচন কমিশনার হিসেবে কোনো মন্তব্য আমার নেই। তারা যে মন্তব্য দিচ্ছেন সেটি রাষ্ট্রদূত ও সরকারের বিষয়।’

সিইসি বলেন, ‘জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। এখানে নির্বাচনে কোনো দলকে বাধ্য করা হচ্ছে না। আমরা নির্বাচনে সব দলকে অংশগ্রহণ করতে আহ্বান করছি। বিএনপি যদি নির্বাচনে অংশগ্রহণ করে তাহলে নির্বাচন আরও অংশগ্রহণমূলক হবে। আমরা আশাবাদী আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিএনপিসহ সব বিরোধী দল অংশগ্রহণ করবে।’

এর আগে মঙ্গলবার রাতে বরিশালে সিইসি কাজী হাবিবুল আউয়াল বরিশাল জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা, আঞ্চলিক ও জেলা নির্বাচন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভা করেন। সেখানে তিনি বলেন, বিএনপিকে আমরা সংলাপে বসার আহ্বান জা‌নিয়েছিলাম। তারা আসেনি। আমাদের ওপর অনাস্থা রয়েছে বিএনপির, সরকারের ওপরও অনাস্থা রয়েছে। বিএনপির যে নির্বাচনে আসা প্রয়োজন আছে সেটা কিন্তু সরকারও বলছে। আমরা চাই নির্বাচনে সবাই অংশগ্রহণ করুক। বিএনপি নির্বাচনে না এলে নির্বাচন অংশগ্রহণমূলক হবে না।

মির্জাগঞ্জের অনুষ্ঠানে নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে স্মার্টকার্ড বিতরণকালে আরও উপস্থিত ছিলেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ মহাপরিচালক একেএম হুমায়ুন কবির, বরিশাল বিভাগীয় কমিশনার আমিন উল আহসান, আইডিইএ প্রকল্প (দ্বিতীয় পর্যায়) প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েম, বরিশাল রেঞ্জ ডিআইজি এস এম আক্তারুজ্জামান, জেলা প্রশাসক শরিফুল ইসলাম, জেলা পুলিশ সুপার সাইদুল ইসলাম প্রমুখ।

আগামী দুই দিন প্রধান নির্বাচন কমিশনার পটুয়াখালী জেলায় অবস্থান করবেন। বৃহস্পতিবার সকালে পটুয়াখালী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলার বিভিন্ন দফতরের কর্মকর্তা ও উপজেলা নির্বাচন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন তিনি।

 

আরপি/এসআর-০৪



আপনার মূল্যবান মতামত দিন:

Top