রাজশাহী বৃহঃস্পতিবার, ২৩শে মে ২০২৪, ৯ই জ্যৈষ্ঠ ১৪৩১


এসএসসির ফরম পূরণ শুরু ১৮ ডিসেম্বর


প্রকাশিত:
১২ ডিসেম্বর ২০২২ ০৭:১৪

আপডেট:
১২ ডিসেম্বর ২০২২ ০৭:৫৭

ফাইল ছবি

আগামী ১৮ ডিসেম্বর থেকে ২০২৩ সালের এসএসসি পরীক্ষার ফরম পূরণ শুরু হচ্ছে। ওইদিন থেকে শুরু হয়ে নতুন বছরের ৪ জানুয়ারি পর্যন্ত ফরম পূরণের সুযোগ পাবেন শিক্ষার্থীরা। এ ক্ষেত্র ফি নির্ধারণ করা হয়েছে ২ হাজার ১৪০ টাকা।

রোববার (১১ ডিসেম্বর) এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

এসএসসি পরীক্ষার ফরম পূরণের বিষয়ে এতে বলা হয়, বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের জন্য ফরম পূরণের ফি নির্ধারণ করা হয়েছে মোট ২ হাজার ১৪০ টাকা। আর ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের পরীক্ষার্থীদের ফি ২ হাজার ২০ টাকা।

২০২৩ সালের ৪ জানুয়ারি ফরম পূরণের শেষ সময় নির্ধারিত থাকলেও ১০০ টাকা বিলম্ব ফি দিয়ে আগামী ৭ জানুয়ারি থেকে ৯ জানুয়ারি পর্যন্ত ফরম পূরণের সুযোগ রাখছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। এ ক্ষেত্রে বিলম্ব ফিসহ ফরম পূরণের ফি জমা দেওয়া যাবে ১০ জানুয়ারি পর্যন্ত।

এই ফি’র মধ্যে ব্যবহারিকসহ কেন্দ্র ফি অন্তর্ভুক্ত। এরমধ্যে এসএসসি পরীক্ষার ফি বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে পত্রপ্রতি ১১০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্রপ্রতি ৩০ টাকা, অ্যাকাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থীপ্রতি ৩৫ টাকা, মূল সনদ বাবদ শিক্ষার্থীপ্রতি ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থীপ্রতি ৫ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়া অনিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রে পরীক্ষার্থীপ্রতি ১০০ টাকা অনিয়মিত ফি নির্ধারণ করা হয়েছে। আর জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীদের ১০০ টাকা অনুমতি বা তালিকাভুক্তি ফি দিতে হবে।

নির্ধারিত সময়ে প্রতিষ্ঠানগুলো শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে গিয়ে ওইএমএস/ইএফএফ অংশে ক্লিক করে ইআইআইএন ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে শিক্ষার্থীদের ফরম পূরণ করতে পারবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

 

 

আরপি/এসআর


বিষয়: এসএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

Top