রাজশাহী সোমবার, ১৭ই জুন ২০২৪, ৩রা আষাঢ় ১৪৩১


ভিক্ষুকের হাতে এইচএসসি পরীক্ষার খাতা!


প্রকাশিত:
৮ ডিসেম্বর ২০২২ ০৩:২৭

আপডেট:
১৭ জুন ২০২৪ ০৪:৫৪

ছবি: সংগৃহীত

রাজধানীর মিরপুর ১০ নম্বর গোলচত্বরে ভিক্ষুকের হাতে এক বান্ডিল পরীক্ষার খাতা দেখতে পান মুরাদ হোসেন নামে এক পথচারী। বুধবার (৭ ডিসেম্বর) সকালে খাতাগুলো দেখে তিনি নিশ্চিত হন, খাতাগুলো চলতি বছরের এইচএসসি পরীক্ষার ইংরেজি প্রথমপত্রের খাতা। পরে খাতাগুলো কাফরুল থানায় জমা দেন তিনি। গুরুত্বপূর্ণ পাবলিক পরীক্ষার খাতা কীভাবে একজন ভিক্ষুকের হাতে গেল সেটা নিয়ে প্রশ্ন উঠেছে।

মুরাদ হোসেন জানান, ভিক্ষুককে প্রশ্ন করলে তিনি রাস্তায় খাতাগুলো কুড়িয়ে পেয়েছেন বলে জানান। বান্ডিলে ৫০টি খাতা রয়েছে। খাতা পাওয়ার পর মুরাদসহ বেশ কয়েকজন ফেসবুকে বিষয়টি নিয়ে পোস্ট করলে ঢাকা শিক্ষা বোর্ড থেকে তার সঙ্গে যোগাযোগ করা হয়। বোর্ডের পরামর্শে তিনি দুপুরে কাফরুল থানায় খাতাগুলো জমা দেন।

ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, ‘একজন শিক্ষক বোর্ড থেকে খাতাগুলো নিয়ে বাসায় যাচ্ছিলেন। ওই শিক্ষককে বোর্ডে ডাকা হয়েছে খাতাগুলো কীভাবে রাস্তায় পড়ে গেল তা জানার জন্য। আমরা এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।’

চেয়ারম্যান আরও বলেন, ‘হয়ত ওই শিক্ষকের হাত থেকে খাতাগুলো ভুলক্রমে পড়ে যেতে পারে।’

গত ৬ নভেম্বর সারাদেশে শুরু হয় এইচএসসি ও সমমানের পরীক্ষা। এ বছর দুই হাজার ৬৪৯টি কেন্দ্রে নয় হাজার ১৮১টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ১২ লাখ তিন হাজার ৪০৭ পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ছয় লাখ ২২ হাজার ৭৯৬ ছাত্র এবং পাঁচ লাখ ৮০ হাজার ৬১১ জন ছাত্রী।

এ বছর মোট ১১টি শিক্ষাবোর্ডের মধ্যে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষার্থী নয় লাখ ৮৫ হাজার ৭১৩ জন। এর মধ্যে ছাত্র পাঁচ লাখ ৮২ হাজার ১৮৩ এবং ছাত্রী পাঁচ লাখ তিন হাজার ৫৩০ জন। মোট দুই হাজার ৬৭৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের এসব শিক্ষার্থী এক হাজার ৫২৮টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেয়। 

 

 

 

আরপি/এসআর-০৬


বিষয়: এইচএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

Top