রাজশাহী মঙ্গলবার, ৭ই মে ২০২৪, ২৫শে বৈশাখ ১৪৩১


টিসিবির কেনাকাটায় কিছুটা দাম কমলো


প্রকাশিত:
২০ অক্টোবর ২০২২ ০৬:০৮

আপডেট:
৭ মে ২০২৪ ১১:২২

ছবি: সংগৃহীত

রাষ্ট্রীয় বিপণন প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ভর্তুকি মূল্যে জনসাধারণের জন্য সরবরাহ করা নিত্যপণ্যের কেনাকাটার দর কিছুটা কমলো। আজ বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে টিসিবির পণ্য কেনার তিনটি প্রস্তাব অনুমোদিত হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিসভা কমিটির অতিরিক্ত সচিব রাহাত আনোয়ার জানান, মেঘনা এডিবল অয়েলের কাছ থেকে উন্মুক্ত দরপত্রের ভিত্তিতে ১৮৯ কোটি ৩ লাখ ৫০ হাজার টাকায় এক কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কিনতে টিসিবির প্রস্তাব অনুমোদন করা হয়েছে। প্রতি লিটার তেলের দাম পড়েছে ১৭১ টাকা ৮৫ পয়সা, যা আগের কেনাকাটায় ছিল ১৮৫ টাকা। অর্থাৎ লিটারে আগের চেয়ে ১৪ টাকা কমে কেনা যাচ্ছে।

তিনি জানান, আরেকটি ক্রয় প্রস্তাবে উন্মুক্ত দরপত্রের মাধ্যমে সুপার অয়েল রিফাইনারির কাছ থেকে ৮৭ কোটি ৯৭ লাখ ২৫ হাজার টাকায় ৫৫ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এতে প্রতি লিটার তেলের দাম পড়েছে ১৫৯ টাকা ৯৬ পয়সা। এক্ষেত্রে আগের মূল্যের চেয়ে লিটারে ২৫ টাকা কম। এছাড়া আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রের মাধ্যমে তুরস্কের এক কোম্পানির কাছ থেকে আট হাজার টন মসুর ডাল ৭০ কোটি ৯৮ লাখ ৬৬ হাজার টাকায় কেনার প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। প্রতি কেজি মসুর ডালের দাম পড়ছে ৮৮ টাকা ৭৩ পয়সা। এর আগের প্রস্তাবে প্রতি কেজি ১১০ টাকা করে মসুর ডাল কেনার অনুমোদন দেওয়া হয়েছিল।

৯০ হাজার টান সার কেনার প্রস্তাব অনুমোদন: বৈঠকে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) রাষ্ট্রীয় চুক্তির আওতায় কানাডিয়ান কমার্শিয়াল করপোরেশনের কাছ থেকে ৫০ হাজার টন এমওপি সার কেনার প্রস্তাব দেয়। এর দাম ধরা হয়েছে ৪৩৭ কোটি ৫ লাখ ৯৩ হাজার ৫০০ টাকা। কমিটি বিএডিসির এ প্রস্তাব অনুমোদন করে। বিএডিসির আরেক প্রস্তাবে রাষ্ট্রীয় চুক্তির আওতায় মরোক্কোর ওসিপি এসএর কাছ থেকে ৪০ হাজার টন ডিএপি সার ৩০২ কোটি ৩৭ লাখ ৪৮ হাজার টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

আরপি/এসএডি-১৩


বিষয়: টিসিবি


আপনার মূল্যবান মতামত দিন:

Top