রাজশাহী শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


ব্রুনাইয়ের সঙ্গে বাংলাদেশের এক চুক্তি ও ৩ সমঝোতা


প্রকাশিত:
১৭ অক্টোবর ২০২২ ০৪:২১

আপডেট:
২৭ এপ্রিল ২০২৪ ০৩:০৭

সংগৃহিত

বাংলাদেশ ও ব্রুনাইয়ের মধ্যে একটি চুক্তি এবং তিনটি সমঝোতা স্মারক সই হয়েছে। এর মধ্যে বিমান চলাচল, জনশক্তি রফতানি ও জ্বালানি সহযোগিতার বিষয় রয়েছে।

রোববার (১৬ অক্টোবর) বিকেলে প্রধানমন্ত্রী কার্যালয়ে দুই দেশের সরকারপ্রধানের উপস্থিতি এসব চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জানা গেছে, ব্রুনাই ও বাংলাদেশের মধ্যে বিমান চলাচলসংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এছাড়া জনশক্তি রফতানি, জ্বালানি সহযোগিতা ও নাবিকদের সার্টিফিকেশনসংক্রান্ত তিনটি সমঝোতা স্মারক সই হয়।

এর আগে বিকেলে সাড়ে তিনটার দিকে ঢাকায় সফররত ব্রুনাই দারুসসালামের সুলতান হাজি হাসানাল বলকিয়াহ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করতে তাঁর কার্যালয়ে আসেন। প্রধানমন্ত্রীর কার্যালয় চত্বরে ব্রুনাইয়ের সুলতান এসে পৌঁছলে প্রধানমন্ত্রী টাইগার গেটে রাষ্ট্রীয় অতিথিকে ফুলের তোড়া দিয়ে অভ্যর্থনা জানান।

পরে দুই দেশের সরকারপ্রধান একান্তে বৈঠক করেন। বৈঠক শেষে দুই দেশের মধ্যে একটি চুক্তি ও তিনটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়। প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এমএম ইমরুল কায়েস এ ব্যাপারে সাংবাদিকদের ব্রিফ করেন।

গতকাল শনিবার (১৫ অক্টোবর) দুই দিনের সফরে ঢাকায় আসেন ব্রুনাই সুলতান। ওই দিন সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদের সাথে সাক্ষাৎ করেন তিনি।

সুলতান আগামীকাল সোমবার (১৭ অক্টোবর) ঢাকা ত্যাগ করবেন। এর আগে বিমানবন্দরে রাষ্ট্রীয় গার্ড অব অনার প্রদানের পর পররাষ্ট্রমন্ত্রী ব্রুনাইয়ের সুলতান ও তার সফর সঙ্গীদের বিদায় জানাবেন।

আরপি/ এসএইচ ৬



আপনার মূল্যবান মতামত দিন:

Top