রাজশাহী সোমবার, ৬ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১


আলোচিত হলি আর্টিজান মামলার রায় আজ


প্রকাশিত:
২৭ নভেম্বর ২০১৯ ২০:৫৯

আপডেট:
৬ মে ২০২৪ ০৬:৪৫

ফাইল ছবি

ঢাকার গুলশানের হলি আর্টিজান বেকারিতে ভয়াবহ জঙ্গি হামলার আলোচিত মামলার রায় হবে। তিন বছর আগে ঘটা এ ঘটনার রায় আজ বুধবার। এই রায় ঘোষণা করবেন ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমান ।

২০১৬ সালের ১ জুলাই গুলশানের ওই রেস্তোরাঁয় ১৭ বিদেশিসহ ২০ জনকে গলাকেটে ও গুলি চালিয়ে হত্যা করে নব্য জেএমবির জঙ্গিরা। হামলা ঠেকাতে গিয়ে নিহত হন দুই পুলিশ কর্মকর্তা।

পরে কমান্ডো অভিযানে হামলাকারী হিসেবে চিহ্নিত পাঁচ তরুণের সবাই মারা পড়েন। তারা হলেন রোহান ইবনে ইমতিয়াজ, মীর সামেহ মোবাশ্বের, নিবরাজ ইসলাম, শফিকুল ইসলাম ওরফে উজ্জ্বল ও খায়রুল ইসলাম ওরফে পায়েল।

রায়ে রাষ্ট্রপক্ষে সহকারী পাবলিক প্রসিকিউটর গোলাম সারোয়ার খান (জাকির) আসামিদের একটি ধারায় সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড এবং কয়েকটি ধারায় যাবজ্জীবন সাজা প্রত্যাশা করছেন।

এ রায়কে কেন্দ্র করে যেকোনো নাশকতার বিষয়ে পুলিশ ‘সর্বোচ্চ সর্তক’ অবস্থায় রয়েছে বলে জানিয়েছেন কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান অতিরিক্ত পুলিশ কমিশনার মনিরুল ইসলাম। গত সোমবার সংবাদ সম্মেলন করে তিনি বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের পাশাপাশি গোয়েন্দারাও এ বিষয়ে কাজ করছে।

এই মামলাটি তদন্ত করেন পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের পরিদর্শক হুমায়ুন কবির। মামলাটিতে রাষ্ট্রপক্ষে ২১১ জন সাক্ষীর মধ্যে যে ১১৩ জনের সাক্ষ্য নেয়া হয়।

 

আরপি/এমএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top