রাজশাহী শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


বঙ্গবন্ধু স্যাটেলাইট

বাণিজ্যিকভাবে বঙ্গবন্ধু স্যাটেলাইটের সেবা শুরু 


প্রকাশিত:
২২ আগস্ট ২০১৯ ০৫:০৭

আপডেট:
১৯ এপ্রিল ২০২৪ ১৮:১৬

ফাইল ছবি

বাণিজ্যিকভাবে বঙ্গবন্ধু স্যাটেলাইট সেবা  দিতে শুরু করেছে। সেই সেবা দিতে এবার  স্যাটেলাইটের বিভিন্ন ট্রান্সপন্ডারও ভাড়া দেওয়া হচ্ছে। জানা গেছে, নেপাল, ইন্দোনেশিয়া ও ফিলিপাইন আন্তর্জাতিকভাবে ব্যান্ডউইথ কিনতে আগ্রহ দেখিয়েছে।এর প্রেক্ষিতে ব্যান্ডউইথ বিক্রির চেষ্টা চলছে। এখন তাদের সঙ্গে চলছে দর-কষাকষি। শিগগিরই তাদের সঙ্গে চুক্তির ব্যাপারে আগ্রহী বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল)।


বিসিএসসিএল প্রতিষ্ঠানের  চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ জানান, ‘বঙ্গবন্ধু স্যাটেলাইটে ৪০টি ট্রান্সপন্ডার রয়েছে। এর মধ্যে ২০টি দেশে ব্যবহার হবে, বাকি ২০টি বিদেশে ভাড়া দেওয়া হবে। দেশের জন্য বরাদ্দ থাকা ট্রান্সপন্ডারের মধ্যে বেশ কয়েকটি ইতিমধ্যে ভাড়া দেওয়া হয়েছে। একটি বেসরকারি কোম্পানি পাঁচটি ট্রান্সপন্ডার ভাড়া নিয়েছে। এছাড়া টিভি চ্যানেলগুলোর জন্য কিছু ট্রান্সপন্ডার রাখা হয়েছে। মূলত ছয়টি টিভি চ্যানেলের জন্য একটি ট্রান্সপন্ডার লাগে। আগামী তিন মাসের মধ্যে সব টিভি চ্যানেল এই স্যাটেলাইটের আওতায় আসবে। ইতিমধ্যে ৪০টি দ্বীপে সংযোগের কাজ শেষ করা হয়েছে।’

এছাড়া বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে দেশের দুর্গম অঞ্চলে ইন্টারনেট সংযোগ ব্যবস্থা চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে। হাতিয়ায় পরীক্ষামূলকভাবে ইন্টারনেট সেবা দেওয়া হয়েছে। এর ধারাবাহিকতায় ভাসানচরে রোহিঙ্গাদের স্থানান্তর করা হলে সেখানেও ইন্টারনেট যোগাযোগসহ ইন্টারনেটভিত্তিক কয়েকটি জরুরি সেবা নিশ্চিত হবে। এর মধ্যে আছে—টেলি মেডিসিন এবং টেলি এডুকেশনসেবা। ঢাকায় বসেই এক জন বিশেষজ্ঞ চিকিত্সক ভাসানচরে রোহিঙ্গাদের নিয়মিত চিকিত্সাসেবা দিতে পারবেন। একইভাবে ঢাকা থেকেই রোহিঙ্গাদের জন্য শিক্ষা কার্যক্রম পরিচালনাও সম্ভব হবে।

আরপি / এম



আপনার মূল্যবান মতামত দিন:

Top