রাজশাহী শনিবার, ৪ঠা মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১


পি কে হালদারকে পাঠাতে ভারতের আশ্বাস


প্রকাশিত:
১৮ মে ২০২২ ০৩:৪৬

আপডেট:
৪ মে ২০২৪ ২১:২৭

ছবি: সংগৃহীত

পি কে হালদারকে ফেরত চেয়েছে বাংলাদেশ, আশ্বাস ভারতেরমঙ্গলবার পি কে হালদারের ১০ দিনের রিমান্ড মঞ্জুর করে কলকাতার আদালত।

হাজার হাজার কোটি টাকা পাচার করে ভারতের পশ্চিমবঙ্গে আটক প্রশান্ত কুমার হালদার ওরফে পি কে হালদারকে আনুষ্ঠানিকভাবে ফেরত চেয়েছে বাংলাদেশ। এ ব্যাপারে ভারত সর্বোচ্চ সহযোগিতার আশ্বাস দিয়েছে। আইনি প্রক্রিয়ায় পি কে হালদারকে ফেরত পাঠানো হবে বলে জানিয়েছে দেশটি।

মঙ্গলবার (১৭ মে) দুপুরে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন সাংবাদিকদের এই তথ্য জানান। এর আগে তিনি ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামীর সঙ্গে বৈঠক করেন।

পি কে হালদারকে কবে নাগাদ ফেরত পাওয়া যাবে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্র সচিব বলেন, ‘এটি একটি আইনি প্রক্রিয়ার বিষয়। গত সপ্তাহে ছুটির দিনে তাকে গ্রেফতার করা হয়েছে। আমাদের কাছে যা তথ্য আছে, তার ভিত্তিতে একটা সময় বাংলাদেশকে জানানো হবে। বুঝতে হবে, এটি কিন্তু বড়দিনের কার্ড বিনিময় নয়। আমি মনে করি, এ ধরনের বিষয়ে আইনি প্রক্রিয়া অনুসরণ করা হয়।‌ সেটি আস্তে আস্তে হতে দিন। এ নিয়ে আমরা বাংলাদেশের সঙ্গে কাজ করছি।’

ভারতীয় হাইকমিশনার সাংবাদিকদের বলেন, ‘দুই দেশের মধ্যে অপরাধমূলক তৎপরতা দমনের জন্য প্রয়োজনীয় সহযোগিতা রয়েছে।‌ বাংলাদেশ সরকার ভারতের সংশ্লিষ্ট সংস্থাকে তথ্য দিয়েছে। আমরা তা যাচাই করছি। এ ক্ষেত্রে আইনি প্রক্রিয়া অনুসরণ করা হবে। বাংলাদেশ ও ভারতের সংঘবদ্ধ অপরাধ ও অপরাধীদের দমনের জন্য সহযোগিতা রয়েছে।’

প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা আত্মসাৎ করে ভারতে পালিয়ে থাকা পি কে হালদারকে গত শনিবার দুপুরে পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগনা জেলার অশোক নগরের একটি বাড়ি থেকে গ্রেফতার করে দেশটির তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। সেদিন আরও পাঁচজনকে গ্রেফতার করা হয়। পি কে হালদারসহ গ্রেফতার ব্যক্তিদের দুই দফায় রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করছে দেশটির গোয়েন্দারা।

 

 

আরপি/এসআর-০৭



আপনার মূল্যবান মতামত দিন:

Top