রাজশাহী শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


নিউমার্কেটে সংঘর্ষ

অ্যাম্বুলেন্স ভাংচুরের ঘটনায় ২০০ জনের নামে মামলা


প্রকাশিত:
২৬ এপ্রিল ২০২২ ২২:২৪

আপডেট:
২৭ এপ্রিল ২০২৪ ০১:০০

ছবি: সংগৃহীত

রাজধানীর নিউমার্কেট এলাকায় ব্যবসায়ী-দোকানকর্মী ও ঢাকা কলেজের শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষের সময় অ্যাম্বুলেন্স ভাংচুরের ঘটনায় ১৫০ থেকে ২০০ জনের বিরুদ্ধে একটি মামলা করা হয়েছে। নিউমার্কেট থানায় বাদী হয়ে মামলাটি করেছেন অ্যাম্বুলেন্সটির মালিক মো. সুজন।

নিউমার্কেট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শ ম কাইয়ুম মামলার বিষয়টি সোমবার (২৫ এপ্রিল) নিশ্চিত করেন।

তিনি জানান, নিউমার্কেটের ব্যবসায়ী-দোকানকর্মী ও কলেজ শিক্ষার্থীদের সংঘর্ষের সময় ১৯ এপ্রিল দুপুর ১২টার দিকে রোগীবাহী একটি অ্যাম্বুলেন্স ভাংচুর করা হয়। এ ঘটনায় অ্যাম্বুলেন্সটির মালিক মো. সুজন বাদী হয়ে ১৫০ থেকে ২০০ অজ্ঞাতনামা আসামি উল্লেখ করে মামলা করেছেন।

ওসি আরও বলেন, সংঘর্ষের ঘটনায় এখন পর্যন্ত ৫টি মামলা হয়েছে। ৫ মামলায় অজ্ঞাত মোট সাড়ে ১৭০০’র বেশি আসামি করা হয়েছে। এর মধ্যে পুলিশ বাদী হয়ে দুটি, নিহতের পরিবার দুটি ও সর্বশেষ অ্যাম্বুলেন্স ভাংচুরের ঘটনায় একটি মামলা হয়েলো।

জানা যায়, ১৯ এপ্রিল দুপুর ১২টার দিকে একজন আহত ২৫-৩০ বছর বয়সী রোগীকে ঢাকা মেডিকেলে নিয়ে যাচ্ছিল অ্যাম্বুলেন্সটি। কিন্তু নিউমার্কেট এলাকায় গেলে সেটি ভাংচুরের শিকার হয়।

এর আগে, নিউমার্কেটে সংঘর্ষের ঘটনায় দুটি হত্যা মামলাসহ চারটি মামলা করা হয়। এর মধ্যে পুলিশের দুই মামলায় ২৪ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতপরিচয় এক হাজার ২০০ জনকে আসামি করা হয়। এজাহারে নাম উল্লেখ করা ২৪ আসামির সবাই নিউ মার্কেট থানা বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতা। এর মধ্যে প্রধান আসামি করা হয় মকবুল হোসেনকে। এর বাইরে নিহত নাহিদ ও মোরসালিনের পরিবার পৃথক দুটি মামলা করেছে।

মকবুল হোসেনকে এই মামলায় আসামি করা প্রসঙ্গে পুলিশের নিউমার্কেট অঞ্চলের অতিরিক্ত উপকমিশনার শাহেনশাহ মাহমুদ বলেন, গোয়েন্দা তথ্য ও সাক্ষ্যপ্রমাণের ভিত্তিতে এজাহারে আসামিদের নাম উল্লেখ করা হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, ওয়েলকাম ও ক্যাপিটাল নামে যে দুটি ফাস্ট ফুড দোকানের কর্মচারীর মধ্যে বিরোধের জেরে সংঘর্ষের সূত্রপাত, সেই দোকান দুটি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন থেকে বরাদ্দ নিয়েছিলেন মকবুল হোসেন। পরে দোকান দুটি তিনি ভাড়া দেন।

মামলা হওয়ার পর এক প্রতিক্রিয়া বৃহস্পতিবার (২১ এপ্রিল) মকবুল হোসেন বলেন, গত চার মাস আমি ওই এলাকাতেই যাইনি। ইটপাটকেল নিক্ষেপ, জখম, ভাঙচুরের প্রশ্নই আসে না। নব্বইয়ের দশকে আমি সিটি করপোরেশন থেকে দোকান দুটি ভাড়া নিই।

এই মামলায় নাম উল্লেখ করা অন্য আসামিরা হলেন- আমির হোসেন আলমগীর, মিজান, টিপু, হাজি জাহাঙ্গীর হোসেন পাটোয়ারী, হাসান জাহাঙ্গীর মিঠু, হারুন হাওলাদার, শাহ আলম শন্টু, শহিদুল ইসলাম শহিদ, মিজান ব্যাপারী, আসিফ, রহমত, সুমন, জসিম, বিল্লাল, হারুন, হেহা, মনির, বাচ্চু, জুলহাস, মিঠু, মিন্টু ও বাবুল।

সোমবার রাত ১২টায় নিউমার্কেট ও ঢাকা কলেজের শিক্ষার্থীরা সংঘর্ষে জড়ান। পরদিন মঙ্গলবার দিনভর সংঘর্ষ চলে। ওই ঘটনায় এখন পর্যন্ত দুজনের মৃত্যু হয়েছে।

 

 

আরপি/এসআর-০৬



আপনার মূল্যবান মতামত দিন:

Top