রাজশাহী রবিবার, ৫ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১


আবহাওয়া অফিসের সুখবর, আপাতত আর বাড়ছেনা শীত


প্রকাশিত:
২৩ ডিসেম্বর ২০২১ ০৩:৩১

আপডেট:
২৩ ডিসেম্বর ২০২১ ০৩:৩৩

ফাইল ছবি

দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে দিন দিন শীতের প্রকোপ বেড়েই চলছে। উত্তর দিক থেকে বয়ে আসা হিমালয়ের হিম বাতাস ও কুয়াশায় কমছে তাপমাত্রা। চলতি মাসে তাপমাত্রা আর কমার সম্ভাবনা নেই ।উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর (বিএমডি)।

মঙ্গলবার আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ড. মো. আবুল কালাম মল্লিক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

আবুল কালাম মল্লিক বলেন, ‘বর্তমানে আবহাওয়ার পরিস্থিতি ভালো অবস্থানে রয়েছে। এখন তাপমাত্রা একটু ঊর্ধ্বমুখি। রাজধানী ঢাকাতে আজকের তাপমাত্রা ১৫ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তেঁতুলিয়াতে ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

এখন চারটি জেলায় শৈত্যপ্রবাহ বিরাজমান আছে। পঞ্চগড়, কুড়িগ্রাম, যশোর ও চুয়াডাঙ্গা শৈত্যপ্রবাহের আওতায় রয়েছে। আপাতত এই চার জেলাতেই শৈত্যপ্রবাহ থাকবে। তাপমাত্রা কমার সম্ভবনা কম। তারপরও দু-এক জায়গায় হালকা কমতে পারে। তবে আপাতত এর চেয়ে বেশি শীত পড়ার সম্ভাবনা নেই বললেই চলে বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে দেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে দিন দিন শীতের প্রকোপ বেড়েই চলছে। গত কয়েক দিন ধরে তাপমাত্রা ১৪ ডিগ্রি থেকে ৮ ডিগ্রির ঘরে নেমে এসেছে। ফলে অনুভূত হচ্ছে কনকনে শীত।

আজ সকাল ৬টায় পঞ্চগড়ের তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রে সর্বনিম্ন তাপমাত্র রেকর্ড করা হয়েছিল ৯ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস। তবে পরবর্তীতে সকাল ৯টায় তাপমাত্রা ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে। যা সারা দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা।

আবহাওয়া অফিস বলছে- দিন দিন এ জেলার তাপমাত্রা আরও কমবে এবং শীতের তীব্রতাও বৃদ্ধি পাবে। আগামী কয়েক দিনের মধ্যে তাপমাত্রা আরও হ্রাস পাওয়ার সম্ভাবনা রয়েছে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

 

আরপি/ এমএএইচ-০৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top