রাজশাহী বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


আজহারীর যুক্তরাজ্যের ভিসা বাতিলের নেপথ্যে, ক্রেডিট নিয়ে কাড়াকাড়ি


প্রকাশিত:
২ নভেম্বর ২০২১ ০৫:৩১

আপডেট:
২ মে ২০২৪ ১৮:১৭

ফাইল ছবি

বর্তমান প্রজন্মের তুমুল জনপ্রিয় ইসলামী বক্তা ড. মিজানুর রহমান আজহারীকে যুক্তরাজ্য সফরের ভিসা দিয়েও পরে ভিসা বাতিল করে যুক্তরাজ্যে প্রবেশ করতে দেয়নি দেশটির হোম অফিস।

গত ৩১শে অক্টোবর শুক্রবার মিজানুর রহমান আজহারী যুক্তরাজ্যে এসে লন্ডন, লুটন, বার্মিংহাম, লেইস্টার, কার্ডিফ ও ওল্ডহামসহ যুক্তরাজ্যের বেশ কয়েকটি শহরে পূর্ব ঘোষিত ইসলামী কনফারেন্সে যোগ দেওয়ার কথা ছিলো।

মিজানুর রহমান আজহারীর যুক্তরাজ্য আগমন উপলক্ষে যুক্তরাজ্যে বাঙালি মুসলিম কমিউনিটিতে সাজ সাজ রব ছিলো।

এ উপলক্ষে যুক্তরাজ্যের ৬টি শহরে ১৫ পাউন্ড থেকে শুরু করে ১০০ পাউন্ড মূল্যের টিকেট বিক্রি করা হয়েছিলো। মানুষ হলরুমের ধারণ ক্ষমতারও অতিরিক্ত টিকিট ক্রয় করেছিলো।

অন্যদিকে সেক্যুলার বাংলাদেশ মুভমেন্টের সভাপতি কাউন্সিলার পুস্পিতা গুপ্তা ও প্রগতিশীল দাবিদার লিপি হালদারসহ অন্য কিছু ব্যক্তি ও সংগঠন মিজানুর রহমান আজহারীর যুক্তরাজ্য আগমনের বিরোধীতা করছিলো।

তারা অনেকেই স্থানীয় এমপি থেকে শুরু করে ফরেন অফিসে মিজানুর রহমান আজহারীর বিভিন্ন বক্তব্য থেকে অংশ বিশেষ কেটে জুড়ে হোম অফিসসহ বিভিন্ন সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পাঠিয়ে মিজানুর রহমান আজহারীকে অন্য ধর্ম বিদ্বেষী ও উগ্র জঙ্গীবাদে তরুণদের উস্কানি প্রদানকারী বক্তা হিসেবে তার ভিসা বাতিলের আবেদন করেছিলো।

শেষ পর্যন্ত আবেদনকারীরা প্রপাগান্ডা চালিয়ে সফল হয়েছেন। মিজানুর রহমান আজহারীর ভিসা বাতিলের খবরে আজহারী ভক্তরা যতটা হতাশ হয়েছেন, আজহারীর বিরোধীতাকারীরা ঠিক ততটাই উচ্ছাস প্রকাশ করেছেন।

ভিসা বাতিলের ক্রেডিট নিয়ে কাড়াকাড়ি

মিজানুর রহমান আজহারীর ভিসা বাতিলের খবরে কাউন্সিলার পুস্পিতা গুপ্তা উচ্ছাস প্রকাশ করে ফেইসবুকে স্ট্যাটাস দিয়ে তার নিজের ক্রেডিট দাবি করেছেন, কালের কন্ঠের লন্ডন প্রতিনিধি জুয়েল দাস সর্ব প্রথম সবার দৃষ্টি আকর্ষণ করেছেন বলে তিনিও নিজের ক্রেডিট দাবি করেছেন।

যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি হুরমুজ আলী এই ব্যাপারে প্রথম ফেইসবুকে স্ট্যাটাস দিয়েছেন বলে তিনিও নিজের ক্রেডিট দাবি করেছেন।

অন্যদিকে প্রথমে আস্তিক ও পরে নিজেকে নাস্তিক দাবী করা মোফাসসিল ইসলাম, 'আজহারী আমাকে উল্লুকা পাট্টা বলেছেন, আমি তার প্রতিশোধ নিয়েছি, আমিই তার ভিসা বাতিলের নেপথ্যে কাজ করেছি' বলে তিনিও তার নিজের ক্রেডিট দাবি করেছেন।

অন্যদিকে ঘাতক দালাল নির্মূল কমিটি যুক্তরাজ্য শাখা দাবী করেছেন তাদের আবেদনের প্রেক্ষিতে ব্রিটিশ হোম অফিস মিজানুর রহমান আজহারীর ব্রিটেনের ভিসা বাতিল করেছে।

 

 

আরপি/ এমএএইচ-১০



আপনার মূল্যবান মতামত দিন:

Top