রাজশাহী শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


সাপাহারে আম কেনা-বেচা শুরু হওয়ায় কৃষকের মুখে হাসি


প্রকাশিত:
৭ জুন ২০২১ ২০:০৮

আপডেট:
৭ জুন ২০২১ ২০:০৯

ছবি: আম কেনা-বেচা শুরু

দীর্ঘ প্রতিক্ষার প্রহর শেষে বাজারে আম বিক্রি করতে পেরে নওগাঁর সাপাহার উপজেলার আম চাষীদের মুখে এখন সোনালী হাসির ঝিলিক দেখা দিয়েছে।

বিভিন্ন কীটনাশক স্প্রে করে অপরিপক্ক আম পাকিয়ে অতীতে বাজারে বিক্রি করে অনেক মুনাফা লুটলেও এবার সরকারের বেধে দেওয়া নিয়ম অনুসারে একটু পরে হলেও বাজারে এসেছে পূর্ণ পরিপক্ক আম। ইতোমধ্যে নওগাঁর সাপাহারে শুরু হয়েছে আম কেনা বেচার কাজ। আম চাষীরা বাগানের আম বাজারজাত করতে পেরে খুশি হয়েছেন বেশ। আম কেনা বেচার বিষয়টি কয়েকদিন পূর্বেই জানা জানি হলে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে বেপারিরা আড়তে আড়তে ঠাঁই নিয়েছেন আম কিনতে।

বাজারে আম বিক্রেতা জনৈক মকবুল মিয়ার সাথে কথা হলে তিনি জানান, তার বাগানের ৭ মণ গোপাল আম ১১শ টাকা মণ দরে বিক্রি করতে পেরে অনেক খুশি হয়েছেন। পুরো আমের মৌসুমে তিনি বিভিন্ন জাতের আম বিক্রি করতে পারবেন এ ধরনের বাগান ও আম তার রয়েছে বলেও জানান। আম বিক্রি শুরু হতে না হতেই আম বাজার বা আড়ত এলাকাগুলো ক্রেতা-বিক্রেতার পদচারণায় মুখরিত হয়ে উঠেছে। ভরা মৌসুমে এসব এলাকায় তিল ধারণের ঠাঁই মিলবে না বলেও অনেক আড়তদারগন জানিয়েছেন।

এদিকে বাজার ও আমের আড়তগুলোতে প্রাণ, পেপসি ও জুসের জন্য ৪ শ  থেকে ৫ শ টাকা মণ দরে বিভিন্ন গুটি আম ও ৬ শ হতে ৮ শ টাকা মণ দরে গোপালভোগ, ১১শ টাকা মণ দরে হিমসাগর আম কেনা বেচা হতে দেখা গেছে।

অন্যান্য জাতের আমের বিষয়ে বিভিন্ন বাগান মালিক ও আড়তদারগনের সাথে কথা হলে তারা জানান যে, খিরশাপাত, হিমসাগর, ক্ষুদি খিরসা, লেংড়া আম বাজারে আসতে শুরু করেছে। এ ছাড়া ফজলী, আমরুপালি, আশ্বিনা সহ আরো বেশ কয়েক জাতের আম প্রায় জুন মাসের শেষে বাজারে আসবে বলেও বাগান মালিক ও ব্যবসায়ীগন জানিয়েছেন।

সংশ্লিষ্ট কৃষি দপ্তর ও ব্যাবসায়ীগন সূত্রে জানা গেছে এবারে সাপাহারে আম বাজারে প্রায় ১৫শ কোটি টাকার অর্থনৈতিক লেনদেন হবে। এছাড়াও উপজেলায় প্রায় ৯ হাজার হেঃ জমিতে লাগানো বাগানে আনুমানিক ১ লক্ষ ১৫ হাজার মেট্রিক টন আম উৎপাদন হতে পারে বলেও জানা গেছে। আর কিছু দিন পরে ঠাঁঠা বরেন্দ্র এলাকায় লেংড়া, মহোনভোগ, দুধসাগর, কুমড়াজালী, ফজলী, নাগফজলী, আমরুপালি, হাঁড়ীভাঙ্গাসহ বিভন্ন জাতের সুমিষ্ট রসালো আমের সমাহারে আমের বাজার ভরপুর হয়ে উঠবে বলেও এলাকার আম বাগান মালিক ও আড়তদারগন জানান।

 

 

আরপি/এসআর-০৭



আপনার মূল্যবান মতামত দিন:

Top