রাজশাহী মঙ্গলবার, ১৬ই জুলাই ২০২৪, ২রা শ্রাবণ ১৪৩১


হাত-পায়ের সৌন্দর্য ধরে রাখতে করণীয়


প্রকাশিত:
১২ অক্টোবর ২০২৩ ০৬:১৯

আপডেট:
১২ অক্টোবর ২০২৩ ০৬:২১

ফাইল ছবি

সৌন্দর্য পছন্দ সবারই। সুস্থতার জন্যও সহায়ক বটে। বিশেষভাবে, হাত-পা সৌন্দর্য রাখলে সুন্দর ব্যক্তিত্বের বহিঃপ্রকাশ ঘটে। বাড়ে আত্মবিশ্বাস। অন্যের সাথে সাক্ষাৎ কিংবা কথা বলাতে এ আত্মবিশ্বাস পাওয়া যায় হাত-পা সুন্দর থাকলে। আমাদের সৌন্দর্য ও ব্যক্তিত্বের প্রকাশের ক্ষেত্রে সুন্দর হাত-পা অনেক গুরুত্বপূর্ণ। তবে হাত–পায়ের যত্ন নিতে নিয়মিত পার্লারে যাওয়া হয়ে ওঠে না অনেকেরই।

 

সময়ের অভাবে যারা পার্লারে যেতে পারেন না, তারা ঘরেই নিয়মিত যত্ন নিন। হাত-পায়ের যত্ন নিয়ে বিউটি এক্সপার্ট ফারনাজ আলম বলেন-

হাতের যত্নে যা করতে হবে

•    হাতের ত্বক মসৃণ উজ্জ্বল রাখতে ১ টেবিল-চামচ দারচিনি গুঁড়া, ১ টেবিল-চামচ জায়ফলের গুঁড়া, ২টা ডিমের কুসুম ভালো করে মিশিয়ে প্যাক তৈরি করে নিন।

প্যাক মেখে ১৫ মিনিট রেখে ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন।  

•    হাতের কালো দাগ, পোড়া ভাব, আঙুলের ভাঁজে কড়া দাগ তুলতে ময়দা ২ টেবিল চামচ, চিনাবাদাম পেস্ট ১ চা-চামচ পানিতে মিশিয়ে পুরো হাতে লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।  

পায়ের যত্ন যা করবেন
•   রোদে পুড়ে ত্বকে কালো ছোপ পড়তে পারে। তাই নিয়মিত পায়ের যত্ন নিতে হবে।  

•    কুসুম গরম পানি ১ বাটি, লবণ ১ আধা চা চামচ, ১ চা-চামচ শ্যাম্পু, অলিভ অয়েল ১ চা-চামচ মিশিয়ে ওই পানিতে ১৫-২০ মিনিট পা ডুবিয়ে রেখে পরে ঝামা দিয়ে ভালো করে পায়ের গোড়ালি ঘষতে হবে। এতে মরা কোষ দূর হবে, পা মসৃণ এবং সুন্দর দেখাবে।

•    টক দই আধা কাপ, অলিভ অয়েল ১ টেবিল-চামচ, চিনি ১ টেবিল-চামচ নিয়ে পেস্ট করে নিন। এই পেস্ট পায়ে স্ক্রাব করে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন।  

প্রতিরাতে হাত-পা পরিষ্কার করে ধুয়ে, ভালোমানের ময়েশ্চারাইজার মাখুন।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top