রাজশাহী সোমবার, ১০ই আগস্ট ২০২০, ২৭শে শ্রাবণ ১৪২৭


ডিসেম্বরের শেষেই করোনার ভ্যাকসিন!


প্রকাশিত:
১ আগস্ট ২০২০ ০৮:৩৯

আপডেট:
১০ আগস্ট ২০২০ ১২:৪৪

ড. অ্যান্থনি ফাউচি। ফাইল ছবি

মুক্তি পাওয়া যাচ্ছে না মহামারি করোনা থেকে। তবে এবার স্বস্তির খবর এসেছে। ডিসেম্বরের শেষেই পাওয়া যেতে পারে করোনার ভ্যাকসিন। মহামারি করোনা ভাইরাসের (কোভিড-১৯) ভ্যাকসিন বা টিকা তৈরিতে দিনরাত কাজ করে চলেছেন সারা বিশ্বের বিজ্ঞানীরা। এরমধ্যে হিউম্যান ট্রায়াল পর্যায়ে রয়েছে ২৫টির বেশি ভ্যাকসিন।

বিশ্ব যখন ভাইরাসটির কার্যকর প্রতিরোধক হাতে পাওয়ার অপেক্ষায়। তখন আশার কথা শোনালেন যুক্তরাষ্ট্রের জাতীয় অ্যালার্জি ও সংক্রামক রোগ ইনস্টিটিউটের পরিচালক ড. অ্যান্থনি ফাউচি।
যুক্তরাষ্ট্রের এ বিশেষজ্ঞ জানান, কোভিড-১৯ এর ভ্যাকসিন চলতি বছরের শেষে অথবা আগামী বছরের (২০২১) শুরুর দিকে পাওয়া যেতে পারে। করোনা ভাইরাস মহামারি মোকাবিলায় মার্কিন কংগ্রেসের গঠিত এক সাব-কমিটির শুনানিতে অংশ নিয়ে শুক্রবার (৩১ জুলাই) এ আশার কথা শোনান তিনি। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এ তথ্য জানিয়েছে।

ফাউচি বলেন, আমি বিশ্বাস করি, চলতি বছরের শেষে অথবা আগামী বছরের (২০২১) শুরুর দিকে ভ্যাকসিন পাওয়া যাবে। ভ্যাকসিন তৈরির কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। তবে ভ্যাকসিন তৈরিতে সুরক্ষা মান এবং বৈজ্ঞানিক শর্তাবলির সঙ্গে কোনো আপস করা হবে না। আমি জানি, অনেকে মনে করবেন এটা খুব দ্রুতগতিতে তৈরি হচ্ছে এবং এর সুরক্ষা এবং বৈজ্ঞানিক বিষয়াবলিতে আপস করা হবে না। আমি তাদের আশ্বস্ত করছি, এ ধরনের ঘটনা ঘটছে না।

গত বছরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। যাতে লাফিয়ে বাড়ছে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা। তবে করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত ৪৬ লাখ ৯৭ হাজার ৭০৩ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১ লাখ ৫৬ হাজার ৩১০ জন।

 

আরপি/আআ-০৫




আপনার মূল্যবান মতামত দিন:

Top