রাজশাহী বৃহঃস্পতিবার, ৯ই মে ২০২৪, ২৭শে বৈশাখ ১৪৩১


পুষ্টিবিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু আগামীকাল


প্রকাশিত:
২৭ জানুয়ারী ২০২০ ২২:১৯

আপডেট:
৯ মে ২০২৪ ০৮:১৪

ছবি: সংগৃহীত

আগামীকাল মঙ্গলবার থেকে বিজ্ঞানী ও বিশেষজ্ঞদের নিয়ে তিন দিনব্যাপী নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর টাইফয়েড, কলেরা, অপুষ্টি ও অন্ত্রের অন্যান্য চ্যালেঞ্জ মোকাবিলায় আন্তর্জাতিক  ১৫তম সম্মেলন শুরু হচ্ছে।

রাজধানীর সোনারগাঁ হোটেলে সম্মেলনের উদ্বোধন করবেন অনুষ্ঠানের প্রধান অতিথি স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম এবং স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

সম্মেলনের এবারের প্রতিপাদ্য ‘টাইফয়েড, কলেরা ও অন্যান্য আন্ত্রিক রোগের সঙ্গে পুষ্টিসংশ্লিষ্ট রোগের সম্পর্ক : মানবিক বিপর্যয়ের যুগে স্বল্প ও মধ্যম আয়ের দেশগুলোর মধ্যে বিদ্যমান চ্যালেঞ্জ।’

এ সম্মেলনের আয়োজক আইসিডিডিআরবি এবং সহযোগিতা করছে বাংলাদেশ সরকার, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, সুইডিশ ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট করপোরেশন এজেন্সি এবং বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন।

গতকাল রোববার রাজধানীর হোটেল সোনারগাঁয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এবারের সম্মেলনে ১৮টি দেশের ৮১ জন স্বাস্থ্য বিশেষজ্ঞসহ দেশ-বিদেশের প্রায় পাঁচ শতাধিক বিশেষজ্ঞ অংশগ্রহণ করবেন। ইউরোপ আফ্রিকা ও আমেরিকার ৪৫০ জনেরও বেশি সংখ্যক অংশগ্রহণকারী এবং ৪৫টিরও বেশি প্রতিষ্ঠান বিজ্ঞানী গবেষক জনস্বাস্থ্য বিশেষজ্ঞ এবং নীতিনির্ধারক সম্মেলনে বক্তা হিসেবে অংশগ্রহণ করবেন।

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top