রাজশাহী সোমবার, ৫ই ডিসেম্বর ২০২২, ২১শে অগ্রহায়ণ ১৪২৯


আজ বসে বসে কলা খান


প্রকাশিত:
২৭ আগস্ট ২০২২ ১২:৪৩

আপডেট:
৫ ডিসেম্বর ২০২২ ০৪:৩৬

ছবি: সংগৃহীত

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফল কোনটি? অর্থাৎ সবচেয়ে বেশি খাওয়া হয় কোন ফল? গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস বলছে, কলা। যুক্তরাষ্ট্রে এক বছরে একজন মানুষ অন্তত এক শ কলা খান। আমাদের দেশেও সংখ্যাটি কম হবে না। তবে কলা যেখানে যেভাবেই খান, সচেতন নাগরিক হিসেবে খোসাটা কিন্তু নিরাপদ স্থানে ফেলবেন। নইলে কেউ হয়তো কলার খোসায় আঁতকা চিৎপটাং।

ফল হিসেবে কলা পুষ্টিগুণে অনন্য। কলা দিয়ে চিপস, কেক, স্মুদিসহ হরেক রকমের খাবারও হয়। কাঁচা কলা, কলার মোচা, কলা গাছের ভেতরের অংশ সবজি হিসেবে খুব জনপ্রিয়। অনিন্দ্যসুন্দর কলাপাতার কথাইবা বাদ রাখি কেন! বাতাসে দুলতে থাকা কলাপাতার নৃত্য এক অপূর্ব দৃশ্য। সেই যে জসীমউদ্‌দীনের ‘রাখাল ছেলে’ কবিতার পঙ্‌ক্তি—‘কলার পাতা দোলায় চামর!’ বর্ষায় গ্রামের খালেবিলে কলাগাছের ভেলাও তো ফেলে আসা নস্টালজিয়া।

কলা নিয়ে বাংলা ভাষায় প্রবাদ-প্রবচনের ভান্ডারও বেশ সমৃদ্ধ। খনার সেই বিখ্যাত বচন তো জানাই আছে—‘কলা রুয়ে না কেট পাত, তাতেই কাপড় তাতেই ভাত।’ কলা দেখানো, দুধ-কলা দিয়ে কালসাপ পোষা কিংবা আদায়-কাঁচকলায়, এমন আছে আরও।

আজ ২৭ আগস্ট, বানানা লাভারস ডে। আমেরিকায় দিবসটি পালিত হয়। কলা যদি হয়ে থাকে আপনার প্রিয় ফল, দিনটি আপনার জন্যই। কলাপ্রিয় না হলেও ক্ষতি নেই। বছরের কখনো না কখনো অন্তত একটি দুটি হলেও তো কলা খান। দিনটি উদ্‌যাপনে কলার বিশেষ কোনো রেসিপি বানাতে পারেন আজ। তা–ও যদি না করেন, তাহলে বসে বসে কলা খান!

 

আরপি/ এমএএইচ


বিষয়: কলা খান


আপনার মূল্যবান মতামত দিন:

Top