রাজশাহী মঙ্গলবার, ২১শে মে ২০২৪, ৮ই জ্যৈষ্ঠ ১৪৩১


দেশে করোনায় ২ জনের মৃত্যুু, বেড়েছে শনাক্ত


প্রকাশিত:
২৪ ডিসেম্বর ২০২১ ০৪:৫৫

আপডেট:
২১ মে ২০২৪ ২১:৪৯

ফাইল ছবি

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে ২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল ২৮ হাজার ৫৪ জনে। প্রতি ১০০ জনে মৃত্যুহার ১ দশমিক ৭৭ শতাংশ।

এ সময়ে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩৮২ জন। দেশে বর্তমানে মোট শনাক্ত রোগী ১৫ লাখ ৮২ হাজার ৩৬৮ জন। গতকাল ৩৫২ জনের করোনা শনাক্ত হয়। সে হিসেবে একদিনের ব্যবধানে শনাক্তের সংখ্যা বেড়েছে ৩০ জন।

গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ৩১২ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৫ লাখ ৪৬ হাজার ৬৬৪ জন। প্রতি ১০০ জনে সুস্থতার হার ৯৭ দশমিক ৭৪ শতাংশ

গত ২৪ ঘণ্টায় পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১ দশমিক ৯৫ শতাংশ। এ পর্যন্ত মোট ১ কোটি ১৩ লাখ ৪৫ হাজার ৩৪১টি নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১৩ দশমিক ৯৫ শতাংশ। 

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বৃহস্পতিবার বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ১৯ হাজার ৬২৩ জনের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৯ হাজার ৬২৪টি নমুনা। 

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৫৪ জন ও আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ৮১ জন। এ পর্যন্ত আইসোলেশনে এসেছেন তিন লাখ ৮৮ হাজার ৯৭৪ জন। আইসোলেশন থেকে ছাড়পত্র পেয়েছেন তিন লাখ ৫৪ হাজার ৬৫৮ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ৩৪ হাজার ৩১৬ জন।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া দুইজনই পুরুষ। এর মধ্যে একজন চট্টগ্রাম এবং অপরজন খুলনা বিভাগের।

মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, মৃত দুইজনের মধ্যে ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন, এবং ৫১ থেকে ৬০ বছরের মধ্যে একজন রয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। এরপর ধীরে ধীরে আক্রান্তের হার বাড়তে থাকে। গত শনিবার (২০ নভেম্বর) প্রথমবারের মতো দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে কারো মৃত্যু হয়নি। এদিন করোনা শনাক্ত হয়েছিল ১৭৮ জনের।

বিশ্বের অবস্থান

মহামারি করোনাভাইরাসে বিশ্বজুড়েও আবারও উদ্বেগজনক হারে বাড়ছে দৈনিক সংক্রমণ ও মৃত্যু। বিশেষত যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মতো দেশগুলোতে সংক্রমণ ছড়াচ্ছে ভয়াবহ মাত্রায়। আগের দিনের তুলনায় গত ২৪ ঘণ্টায় বিশ্বে দৈনিক মৃত্যু বাড়ার পাশাপাশি উল্লেখযোগ্য হারে বেড়েছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। এসময়ে যুক্তরাষ্ট্রে একদিনে প্রায় সোয়া দুই লাখ মানুষ আক্রান্ত হয়েছেন, মারা গেছেন দেড় হাজারেরও বেশি।

গত ২৪ ঘণ্টায় ভাইরাসটিতে নতুন করে আট লাখ ৬৭ হাজার ২১৫ জন আক্রান্ত হওয়ার পাশাপাশি মারা গেছেন সাত হাজার ১৮০ জন। আগের দিন সাত লাখ ৪১ হাজার ৪৯০ জন আক্রান্ত হওয়ার পাশাপাশি মারা গিয়েছিল সাত হাজার ৮১ জন।

মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৭ কোটি ৭৪ লাখ ৭২ হাজার ৬৬ জনে। অন্যদিকে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৫৩ লাখ ৯২ হাজার ৭০২ জনে।

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে সর্বশেষ এসব তথ্য পাওয়া গেছে।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। সংক্রমণ ও মৃত্যুর তালিকায় উপরের সারিতে রয়েছে যুক্তরাজ্য, রাশিয়া, জার্মানি, পোল্যান্ড, ইউক্রেন ও ফ্রান্সের মতো দেশগুলো।

 

আরপি/ এমএএইচ-০৫



আপনার মূল্যবান মতামত দিন:

Top