রাজশাহী মঙ্গলবার, ১৬ই এপ্রিল ২০২৪, ৪ঠা বৈশাখ ১৪৩১


সূচক বাড়লেও কমেছে লেনদেন


প্রকাশিত:
২৫ জুন ২০২০ ০১:৪১

আপডেট:
১৬ এপ্রিল ২০২৪ ১৭:৫৭

ফাইল ছবি

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২৪ জুন) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচক বেড়েছে। তবে দুই বাজারেই কমেছে লেনদেনের পরিমাণ।

আজ ডিএসইতে লেনদেন হয়েছে ৫৪ কোটি ১৩ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৭১ কোটি ৯৬। এ হিসাবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন কমেছে ১৭ কোটি ৮৩ লাখ টাকা।

লেনদেন কমার পাশাপাশি লেনদেনে অংশ নেয়া বেশিরভগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে। তবে ডিএসইতে যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে কমেছে তার থেকে কম। ফলে সূচক কিছুটা বেড়েছে।

লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৯৬৪ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক দশমিক ৯৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩২৭ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ দশমিক ৩৬ পয়েন্ট বেড়ে ৯১৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন অংশ নেয়া ২৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৫টির। আর ২৩৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে বাজারটিতে সবথেকে বেশি লেনদেন হয়েছে আল আরাফাহ ইসলামী ব্যাংকের শেয়ার। কোম্পানিটির ৫ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো ফার্মার ৫ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩ কোটি ৩০ লাখ টাকার লেনদেনের মাধ্যমে এর পরের স্থানে রয়েছে এক্সিম ব্যাংক।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে-বাংলাদেশ সাবমেরিন কেবলস, লিন্ডে বিডি, এনসিসি ব্যাংক, ইসলামী ব্যাংক, গ্লাক্সোস্মিথক্লাইন, রেকিট বেনকিজার এবং জেএমআই সিরিঞ্জ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ১ পয়েন্ট। লেনদেন হয়েছে ১১ কোটি ৬০ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ১০৪ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৮টির, কমেছে ১১টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৫টির।

 

আরপি/এমএএইচ-০৯



আপনার মূল্যবান মতামত দিন:

Top