রাজশাহী বৃহঃস্পতিবার, ২৩শে মে ২০২৪, ৯ই জ্যৈষ্ঠ ১৪৩১


বাড়ছে না সিগারেট, বিড়ির দাম


প্রকাশিত:
৪ জুন ২০২১ ০০:১২

আপডেট:
২৩ মে ২০২৪ ০২:২৬

ছবি: সংগৃহীত

২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে শুল্ক কর অপরিবর্তিত থাকায় বাড়ছে না দেশীয়ভাবে উৎপাদিত সিগারেট, বিড়ির, জর্দ্দা, গুলের দাম। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এসব পণ্যে শুল্ক-কর অপরিবর্তিত রাখার প্রস্তাব করেন। ফলে এসব পণ্যের দাম অপরিবর্তিত থাকতে পারে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের প্রস্তাবিত বাজেট অনুযায়ী বর্তমান অর্থবছরে দেশীয়ভাবে তৈরি সিগারেট, বিড়ি জর্দ্দা,গুলের ওপর ৪৫ শতাংশ কর রয়েছে। বর্তমান অর্থবছরেও সেই একআ পরিমাণ কর নির্ধারণের প্রস্তাব করা হয়েছে। এতে করে এসব পণ্যের দাম অপরিবর্তিত থাকবে।

প্রস্তাবিত বাজেটে সিগারেট বাজারের প্রায় ৭২ শতাংশ দখলে থাকা নিম্নস্তরের সিগারেটের দাম অপরিবর্তিত রাখার ফলে প্রস্তাবিত বাজেট কার্যকর হলে সিগারেটের প্রকৃতমূল্য হ্রাস পাবে এবং তরুণ ও দরিদ্র জনগোষ্ঠী ধূমপানে উৎসাহিত হবে। একইসাথে বিড়ি এবং বহুল ব্যবহৃত জর্দা-গুলের দাম ও শুল্ক অপরিবর্তিত রাখায় নিম্ন আয়ের মানুষ বিশেষত নারীদের স্বাস্থ্যঝুঁকি বাড়বে।

প্রস্তাবিত বাজেট পাশ হলে লাভবান হবে তামাক কোম্পানি, সরকার হারাবে বাড়তি রাজস্ব আয়ের সুযোগ। লক্ষ লক্ষ মানুষের অকাল মৃত্যু, পঙ্গুত্ব এবং তামাকের নানাবিধ আর্থ-সামাজিক ও পরিবেশগত ক্ষতি অগ্রাহ্য করে তামাক ব্যবসা উৎসাহিত করার এই বাজেট প্রস্তাব সার্বিকভাবে চরম হতাশাজনক এবং একইসাথে প্রধানমন্ত্রীর ‘তামাকমুক্ত বাংলাদেশ’ ঘোষণার সঙ্গে সাংঘর্ষিক।



আপনার মূল্যবান মতামত দিন:

Top