রাজশাহী রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১


উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ আগুন


প্রকাশিত:
৬ মার্চ ২০২৩ ০৫:০২

আপডেট:
৬ মার্চ ২০২৩ ০৫:৪২

ছবি: সংগৃহীত

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে ভয়াবহ আগুন লেগেছে। আগুন নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিসের নয়টি ইউনিট কাজ করছে। সঙ্গে যোগ দিয়েছে সেনাবাহিনীও। ইতোমধ্যে ক্যাম্পের কয়েকশ ঘর পুড়ে গেছে। আগুন নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিস হিমশিম খাচ্ছে।

রোববার (৫ মার্চ) বিকেল সাড়ে ৩টার দিকে ক্যাম্পের ‘ডি’ ব্লকে আগুনের সূত্রপাত হয়। ব্লকের ১০, ১১ ও ১২ রোহিঙ্গা ক্যাম্পগুলোয় আগুন ছড়িয়ে পড়েছে বলে জানা গেছে।

আগুনের ভয়াবহতায় কক্সবাজার-টেকনাফ মহাসড়কে গাড়ি চলাচল বন্ধ রয়েছে৷ আগুন নিয়ন্ত্রণে কাজ করছে সেনাবাহিনীও।

কক্সবাজার ফায়ার সার্ভিসের উপ সহকারী পরিচালক অতীশ চাকমা বলেন, আগুন লাগার খবর পাওয়া মাত্র ছুটে যায় আমাদের টিম। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে আমাদের নয়টি ইউনিট। বাতাস বেশি থাকায় আগুন মুহূর্তের মধ্যে চারপাশে ছড়িয়ে গেছে৷ আগুনের তীব্রতা অনেক বেশি, ফলে সহজে নিয়ন্ত্রণে আসছে না। আগুন নিয়ন্ত্রণে আমাদের চেষ্টা অব্যাহত রয়েছে।

উখিয়া থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোহাম্মদ আলী বলেন, আগুনের তীব্রতা ভয়াবহ। আগুন নিয়ন্ত্রণে আনতে কাজ করছে ফায়ার সার্ভিস, এপিবিএন পুলিশ ও সেনাবাহিনী। আগুন ছড়িয়ে পড়ার সম্ভাব্য স্থান থেকে লোকজন ও মালামাল সরানো হচ্ছে। হতাহতের মতো কোনো ঘটনা এখনো ঘটেনি। বিস্তারিত পরে জানানো হবে।

আগুন লাগার কারণ এবং ক্ষয়ক্ষতির পরিমাণ সম্পর্কে ফায়ার সার্ভিস এখনও কিছু জানাতে পারেনি। আগুন নিয়ন্ত্রণে আসার পর এ ব্যাপারে ব্রিফ করবে সংস্থাটি।

২০১৭ সালের আগস্ট থেকে পরবর্তী কয়েক মাস গণহত্যা ও নির্যাতনের মুখে লাখ লাখ রোহিঙ্গা নাগরিক এসে কক্সবাজারে আশ্রয় নেয়। মানবিক কারণে বিভিন্ন সময় আসা ১১ লাখের বেশি রোহিঙ্গা নাগরিককে জায়গা দিয়েছে বাংলাদেশ। কক্সবাজারের টেকনাফ ও উখিয়ায় শিবির করে তাদের বসবাসের ব্যবস্থা করা হয়েছে। রোহিঙ্গা শিবিরে আগেও বেশ কয়েক বার আগুনে ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেছে।

 

 

আরপি/এসআর-০৮



আপনার মূল্যবান মতামত দিন:

Top