রাজশাহী শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১

সাম্প্রদায়িক সহিংসতার বিচারের দাবীতে চাঁপাইনবাবগঞ্জে সনাক’র মানববন্ধন


প্রকাশিত:
২৯ অক্টোবর ২০২১ ০৮:১২

আপডেট:
১৯ এপ্রিল ২০২৪ ১০:২৮

ছবি: মানববন্ধন

কুমিল্লাসহ দেশের বিভিন্ন জেলায় সাম্প্রদায়িক হামলার প্রতিবাদ ও সহিংস ঘটনার সুষ্ঠু বিচারের দাবীতে মানববন্ধন কর্মসূচী পালন করা হয়েছে চাঁপাইনবাবগঞ্জে। বৃহস্পতিবার বেলা ১১টায় চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবের সামনে এই কর্মসূচীর আয়োজন করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি’র অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি-সনাক।

ঘন্টাব্যাপী চলা এই মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সনাক সভাপতি এ্যাডভোকেট মো. সাইফুল ইসলাম রেজা, কনক রঞ্জন দাস, স্বজন সদস্য গৌরী চন্দ সিতু, এ.টি.এম শহীদুল আলম তালেব, সামিমা বেগম ও সালমা বেগম হ্যাপি।

বক্তারা বলেন, সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজায় কুমিল্লাসহ বিভিন্ন স্থানে যে সাম্প্রদায়িক হামলা, অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনা ঘটেছে তাতে জাতী মর্মাহত। বাংলাদেশ একটি সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। কোন ধর্মই সংঘাতকে সমর্থণ করেনা। যারা ধর্মীয় বিদ্বেষ ছড়িয়ে সাম্প্রদায়িক দ্বন্দ্ব সংঘাতের সৃষ্টি করছে তারা ধর্মেরও শত্রু। এদের বিরুদ্ধে সবাইকে সোচ্চার থাকতে হবে। এসব ঘটনার সাথে জড়িতদের সঠিক বিচার হলে অন্যরা উৎসাহিত হতো না। আর তাই এসব কর্মকান্ডের সাথে জড়িত প্রকৃত দোষীদের চিহ্নিত করে দ্রুত আইনের আওতায় আনার দাবী জানান মানববন্ধনে অংশগ্রহণকারীরা।

এ সময় সাম্প্রদায়িক সহিংসতার সমস্ত ঘটনার সাথে জড়িত প্রকৃত অপরাধীদের গ্রেফতার ও দ্রুত বিচার ট্রাইবুনালে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদাণ, সহিংস ঘটনার যেন বিস্তৃতি না ঘটে সেজন্য প্রশাসন ও আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনী কর্তৃক তাৎক্ষনিক জোরােেলা পদক্ষেপ গ্রহণ, শাহাবুদ্দিন কমিশন কর্তৃক দাখিলকৃত প্রতিবেদন প্রকাশ ও এতে উল্লেখিত সুপারিশের আলোকে ব্যবস্থা গ্রহণ, সাম্প্রদায়িক শক্তির প্রতি রাজনৈতিক পৃষ্ঠপোষকতা চিরতরে নিমূল করাসহ প্রশাসনিক আইন প্রয়োগকারী সংস্থার পরিপূর্ণ নিরপেক্ষতা ও পেশাগত উৎকর্ষ নিশ্চিত করণ, ধর্মীয় উগ্রবাদ ও সহিংসতা রোধে শিক্ষাক্রমে সাম্প্রদায়িক সম্প্রীতির বিষয় পাঠ্য হিসেবে অন্তর্ভুক্তকরণ এবং ভবিষ্যতে যেন সাম্প্রদায়িক সহিংসতার মতো জঘন্য অপরাধ সংঘটিত না হয় সেজন্য রাষ্টীয় উদ্যোগে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা প্রণয়ণ ও বাস্তবায়ন সহ টিআইবি প্রণিত ৬টি দাবী সম্বলিত ধারনাপত্র পাঠ করেন সনাকের ইয়েস দলনেতা মোসা. ইফফাত তাসনিয়া।

মানবন্ধনে সনাক-টিআইবির এরিয়া কো-অর্ডিনেটর মো. শফিকুল ইসলাম, সনাক, স্বজন, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যবৃন্দ, সামাজিক-সাংস্কৃতিক প্রতিষ্ঠানের প্রতিনিধি, বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি, বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন শ্রেণি-পেশার প্রায় ৫৭ জন নারী-পুরুষ উপস্থিত ছিলেন।

 

 

আরপি/এসআর-১৮



আপনার মূল্যবান মতামত দিন:

Top