রাজশাহী শনিবার, ২রা মার্চ ২০২৪, ২০শে ফাল্গুন ১৪৩০


রাবি ভর্তি আবেদন শুরু

৬০ নম্বরের এমসিকিউ ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে


প্রকাশিত:
৩ সেপ্টেম্বর ২০১৯ ১০:৩৮

আপডেট:
৩ সেপ্টেম্বর ২০১৯ ১০:৩৯

রাবি’র লোগো

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির আবেদন শুরু হচ্ছে আজ (৩ সেপ্টেম্বর) থেকে। দুপুর ১২টা থেকে আগামী ১২ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত প্রাথমিক আবেদন করা যাবে। চলতি শিক্ষাবর্ষে ৬০ নম্বরের এমসিকিউ ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আবেদনকারীকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://admission.ru.ac.bd) প্রকাশিত নিয়মাবলী অনুসরণ করে সংশ্লিষ্ট ইউনিটে প্রাথমিক আবেদন করতে হবে। কেবল ২০১৯ সালের এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই আবেদন করতে পারবে। আগামী ২০-২২ অক্টোবর তিনটি ইউনিটে (এ, বি ও সি) বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আবেদনের জন্য মানবিক থেকে পাশ করা ভর্তিচ্ছুকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় জিপিএ-৩সহ ন্যুনতম ৭, বাণিজ্যে জিপিএ-৩.৫সহ ন্যুনতম ৭.৫০ ও বিজ্ঞান বিভাগে ন্যুনতম জিপিএ-৩.৫সহ ৮ পয়েন্ট পেতে হবে।

একজন ভর্তিচ্ছুকে প্রথমে ৫৫ টাকা দিয়ে প্রাথমিক আবেদন করতে হবে। উচ্চ মাধ্যমিকের ফলাফলের ভিত্তিতে ইউনিট প্রতি ৩২ হাজার ভর্তিচ্ছু চূড়ান্ত আবেদনের সুযোগ পাবেন। সুযোগপ্রাপ্তদের পরবর্তীতে এক হাজার ৩২০ টাকা ফি জমা দিতে হবে। ১৭ থেকে ৩০ সেপ্টেম্বর চূড়ান্ত আবেদন করা যাবে।

আবেদনের নিয়মাবলী এবং ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে। চলতি শিক্ষাবর্ষে ৬০ নম্বরের এমসিকিউ ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

আরপি/এসআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top