রাজশাহী শনিবার, ৪ঠা মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১


প্রথম ‘বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক’ সনৎ কুমার সাহার যোগদান


প্রকাশিত:
১৬ ডিসেম্বর ২০২১ ০৫:৪৮

আপডেট:
৪ মে ২০২৪ ১৭:০৬

ছবি: প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রথম ‘বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক’ হিসেবে যোগদান করেছেন অধ্যাপক সনৎ কুমার সাহা। গতকাল বুধবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ (আইবিএস)-এ তিনি যোগদান করেন।

এসময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যপক গোলাম সাব্বির সাত্তার তার শুভেচ্ছা বক্তব্যে বলেন, অধ্যাপক সনৎ কুমার সাহার মতো একজন কৃতবিদ্য শিক্ষক ও বিশিষ্ট চিন্তককে বঙ্গবন্ধু অধ্যাপক হিসেবে নিয়োগ দিতে পেরে রাজশাহী বিশ্ববিদ্যালয় গর্বিত। তার প্রতিভাদীপ্ত শিক্ষা ও গবেষণামূলক কর্মকাণ্ডের মাধ্যমে তিনি এই বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিবৃত্তিক পরিমন্ডলকে সমৃদ্ধ করবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

যোগদানের পর অধ্যাপক সনৎ কুমার সাহা অনুভূতি প্রকাশ করতে গিয়ে বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় আজ আমাকে যে সম্মান দিল তা পূরণ করতে আমি সাধ্যমত চেষ্টা করবো। কর্মজীবনের শুরু থেকে শেষ পর্যন্ত আমি এই বিশ্ববিদ্যালয় ছাড়া অন্য কোথাও স্থায়ীভাবে কাজ করিনি।

এ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আমার যে যোগ তা আমার জীবনের সাথে ওতোপ্রতভাবে জড়িত। আশা করি জীবনের শেষ সময়েও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাথে আমার এ যোগটা অক্ষুণ্ন থাকবে। তিনি তাকে রাবির প্রথম বঙ্গবন্ধু অধ্যাপক হিসেবে নিয়োগ দেয়ায় উপাচার্যসহ মনোনয়ন কমিটির সদস্যদের প্রতি কৃতজ্ঞতা জানান।

প্রসঙ্গত, প্রফেসর সনৎ কুমার সাহা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রথম বঙ্গবন্ধু অধ্যাপক। একটি নির্বাচনী বোর্ডের মাধ্যমে মনোনয়নের পর গত ৯ ডিসেম্বর তারিখে অনুষ্ঠিত আইবিএস বোর্ড অব গভর্নরসের সভার সুপারিশক্রমে ১১ ডিসেম্বর ২০২১ তারিখে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের ৫০৯তম সভায় তাঁর নিয়োগ অনুমোদন করা হয়।

এসময় উপস্থিন ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, উপ-উপাচার্য অধ্যাপক মো. সুলতান-উল-ইসলাম, ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক মোহাম্মদ নাজিমুল হক, রেজিস্ট্রার অধ্যাপক মো. আবদুস সালাম, ইনস্টিটিউটের শিক্ষক, অনুষদ অধিকর্তা, বিভাগীয় সভাপতি, ইনস্টিটিউট পরিচালকবৃন্দসহ সংশ্লিষ্ট অন্যরা উপস্থিত ছিলেন।

 

আরপি/ এমএএইচ-১৫



আপনার মূল্যবান মতামত দিন:

Top