রাজশাহী মঙ্গলবার, ১৬ই জুলাই ২০২৪, ২রা শ্রাবণ ১৪৩১


রাজশাহী কলেজে ঈদে মিলাদুন্নবী উপলক্ষ্যে আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত


প্রকাশিত:
৯ নভেম্বর ২০২১ ০৩:১০

আপডেট:
৯ নভেম্বর ২০২১ ১০:২৯

ছবি: সংগৃহীত

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে রাজশাহী কলেজে বিভিন্ন কর্মসূচির অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষ্যে সোমবার সকাল ১০ টায় কলেজ অডিটোরিয়ামে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

কলেজের আরবি ও ইসলামিক স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর মো. আব্দুল হাই'র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহা. আব্দুল খালেক।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর আব্দুল খালেক বলেন, ঈদে মিলাদুন্নবী দিনটি মুসলিম উম্মাহর কাছে অনেক পবিত্র। আজ থেকে প্রায় ১৪’শ বছর আগে এই দিনে আরবের মরু প্রান্তরে মা আমিনার কোলকে আলো করে জন্ম নিয়েছিলেন বিশ্বনবী হজরত মুহাম্মদ (সা.)। আবার এই দিনেই তিনি পৃথিবী ছেড়ে চলে যান।

তিনি আরও বলেন, এক সময় গোটা আরব অন্ধকারে নিমজ্জিত ছিল। তারা আল্লাহকে ভুলে গিয়ে নানা অপকর্মে লিপ্ত হয়ে পড়েছিল। আরবের সব যায়গায় দেখা দিয়েছিল অরাজকতা ও বিশৃংখলা। যা আইয়ামে জাহেলিয়াত নামে পরিচিত।

তখনকার মানুষজন হানাহানি, কাটাকাটি ও অরাজকতায় লিপ্ত ছিল। সেই অন্ধকার যুগ থেকে মুক্তি দিয়ে আলোর পথ দেখাতে মহান আল্লাহ তা'লা রাসুলুল্লাহকে (সা.) প্রেরণ করেন।

মহানবীর জীবনী ও কর্মময় জীবন হোক আমাদের একমাত্র চলার পথ। তার জীবন আদর্শ অনুসরণের মাধ্যমেই মিলবে পার্থিব ও পারলৌকিক শান্তি বলেও উল্লেখ করেন অধ্যক্ষ।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আরবি ও ইসলামিক স্টাডিজ বিভাগের সহকারি অধ্যাপক আব্দুর রকিব, মোস্তাফিজুর রহমান, ইসলামের ইতিহাস ও সংষ্কৃতি বিভাগের বিভাগীয় প্রধান ড. মোসা. ইয়াসমীন আকতার সারমিন, বাংলা বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. শিখা সরকারসহ বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান ও অন্যান্য শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সভা শেষে দিবসটি উপলক্ষ্যে প্রতিটি বিভাগে অনুষ্ঠিত প্রতিযোগিতার বিজয়ীদের হাতে পুরষ্কার তুলে দেওয়া হয়। পরিশেষে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধে শহীদদের মাগফেরাত ও জাতির মঙ্গল কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়।

আরপি/ এমএএইচ-০৬



আপনার মূল্যবান মতামত দিন:

Top