রাজশাহী বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১

রাজশাহীজুড়ে ১ লাখ ১৩ হাজার ভোজ্যতেল জব্দ, গ্রেফতার ৬


প্রকাশিত:
১১ মে ২০২২ ২১:২৫

আপডেট:
১১ মে ২০২২ ২১:৪২

ছবি: গ্রেফতারকৃত আসামীরা

রাজশাহীতে ২০ হাজার লিটার ভোজ্যতেল উদ্ধারের ২৪ ঘণ্টা না পেরোতেই বিপুল পরিমাণ সয়াবিন ও পাম অয়েল উদ্ধার করেছে পুলিশ। মঙ্গলবার (১০ মে) পৃথক অভিযানে জেলাজুড়ে মোট ১ লাখ ১৩ হাজার ২২০ লিটার (৫৫৫ ব্যারেল) ভোজ্যতেল জব্দ করা হয়েছে।

জেলার পুঠিয়া ও গোদাগাড়ী থানায় পৃথক অভিযান চালিয়ে এসব উদ্ধার করা হয়। এ ঘটনায় মোট ছয়জনকে গ্রেফতার করেছে পুলিশ। 

পুলিশ জানায়, মঙ্গলবার (১০ মে) বিকেল ৩টা থেকে সন্ধ্যা পর্যন্ত পুঠিয়া উপজেলার বানেশ্বর বাজারের ৪টি গোডাউনে অভিযান চালানো হয়। রাজশাহী জেলা পুলিশ ও পুঠিয়া থানা পুলিশ যৌথভাবে এ অভিযান চালায়।

এসময় ৪৫৪ ব্যারেলে মোট ৯২ হাজার ৬১৬ লিটার ভোজ্যতেল জব্দ করা হয়। উদ্ধারকৃত তেলের মধ্যে ২৪ হাজার ৬৮৪ লিটার (১২১ ব্যারেল) সয়াবিন ও ৬৭ হাজার ৯৩২ লিটার (৩৩৩ ব্যারেল) পাম অয়েল তেল।

অভিযান শেষে গোডাউনগুলো সিলগালা করা হয়। ওই চার গোডাউন মালিক ও এক ট্রাক চালককে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতাররা হলো: গোডাউন মালিক পুঠিয়ার বানেশ্বর বাজারের মৃত মলয়াদ্রী কৃষ্ণ সরকারের ছেলে বিকাশ সরকার ওরফে গোপাল (৫৮), একই উপজেলার নামাজগ্রাম পালপাড়ার মৃত শ্রী কৃষ্ণ বিহারী পালের ছেলে শৈলেন কুমার পাল (৬৫), মৃত রামচন্দ্র সাহার ছেলে রাজিব সাহা (৩৭), চারঘাট উপজেলার তাতারপুর মন্ডলপাড়া গ্রামের এন্তাজ আলী হাজ্বীর ছেলে ইমদাদুল হক (৪০) ও ট্রাক চালক চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার বালুচরের মফিজের ছেলে লিটন (২৫)।

এছাড়াও এদিন রাত ৮টার দিকে গোদাগাড়ীর বিদিরপুর বাজারে পৃথক অভিযান চালিয়ে ২০ হাজার ৬০৪ লিটার (১০১ ব্যারেল) সয়াবিন তেল উদ্ধার করেছে থানা পুলিশ। গোদাগাড়ী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) জানে আলম ও গোদাগাড়ী মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) কামরুল ইসলাম এ অভিযান চালান। এ ঘটনায় গোদাগাড়ীর বোগদামারী এলাকার মৃত খোরশেদ আলমের ছেলে মাজদার আলীকে (৬৩) গ্রেফতার করা হয়েছে।

এ বিষয়ে রাজশাহীর পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন বলেন, গোপন সংবাদের ভিত্তিতে জানা যায় এক শ্রেণির ব্যবসায়ী ভোজ্যতেলের কৃত্রিম সংকট তৈরির চেষ্টা করছে। বিকেল থেকে চলা অভিযানে প্রয়োজনীয় সকল কাগজপত্র যাচাই বাছাই করা হয়েছে। এসময় তারা তেল মজুদের বৈধ কোনো কাগজপত্র দেখাতে পারেন নি।

পুলিশ সুপার বলেন, এদিকে মঙ্গলবার রাত ৮ টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে গোদাগাড়ীর বিদিরপুর গ্রামে পৃথক অভিযান চালানো হয়েছে। সেখানে ১০১ ব্যারেল সয়াবিনসহ একজনকে গ্রেফতার করা হয়েছে।

তিনি আরও বলেন, রমজানের শুরু থেকেই তারা এসব তেল গুদামজাত করে রাখছিল। কৃত্রিম সংকটের সময় অতিরিক্ত মুনাফা লাভের আসায় তারা এসব মজুদ করে।

আদালতে অনুমতি চাওয়া হবে যেন উদ্ধারকৃত তেলগুলো টিসিবির মাধ্যমে ন্যায্যমূল্যে বিক্রি করা হয়। বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়েরের মাধ্যমে গ্রেফতারকৃতদের আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হবে বলেও জানান পুলিশ সুপার।

 

 

আরপি/এসআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top