রাজশাহী সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

আজ রাজশাহী প্রেসক্লাব সভাপতির জন্মদিন


প্রকাশিত:
২৪ আগস্ট ২০২১ ১৭:৫৮

আপডেট:
২৪ আগস্ট ২০২১ ২১:০৪

রাজশাহী প্রেসক্লাব ও জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদের সভাপতি সাইদুর রহমানের ৫৭তম জন্মদিন আজ। ১৯৬৪ সালের আজকের এই দিনে দেশের ঐতিহ্যবাহী রাজনৈতিক পরিবারে জন্মগ্রহণ করেন তিনি।

রাশিয়ার পিপল‘স ফ্রেন্ডশিপ (গণমৈত্রী) ইউনিভার্সিটি থেকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করে দেশে এসে শুরু করেন সাংবাদিকতা। রাজশাহীতে এখনো পর্যন্ত দাপটের সাথে সাংবাদিকতা করছেন তিনি। মুক্তিযুদ্ধের চেতনার স্বপক্ষের সাহসী গণমাধ্যম দৈনিক ভোরের কাগজের রাজশাহীর স্টাফ রিপোর্টার হিসেবে কাজ করছেন পত্রিকার প্রতিষ্ঠালগ্ন থেকেই।

সাংবাদিক সাইদুর রহমানের জন্মদিনে শুভেচ্ছা বিনিময়ের জন্য প্রস্ততি গ্রহণ করা হয়েছে। জন্মদিন পালনে মঙ্গলবার (২৪ আগস্ট) বিকেলে রাজশাহী প্রেসক্লাব মিলনায়তনে শুভাকাঙ্খীদের সঙ্গে সরাসরি শুভেচ্ছা শুভেচ্ছা বিনিময় করবেন তিনি। তাছাড়া এদিন সকালে বাংলাদেশ সংবাদ সংস্থার চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিক, দৈনিক ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, রাজশাহী রাজশাহী বিভাগীয় কমিশনার ড. হুমায়ুন কবীর, অতিরিক্ত রাজশাহী জেলা প্রশাসক (সার্বিক) শরিফুল ইসলামের সঙ্গে মুঠোফোনে মতবিনিময় করেন তিনি। তারা প্রত্যেকেই সাংবাদিক সাইদুর রহমানের জন্মদিনের শুভেচ্ছা জানান এবং সাহসী লেখনির ধারাবাহিকতা বজায় রেখে আজীবন জনগণের জন্য কাজ করবেন বলে আশা প্রকাশ করেন।

উল্লেখ্য, বঙ্গবন্ধুর বাকশাল সরকারের রাজশাহী জেলা গভর্নর জননেতা আতাউর রহমান ও ভাষাসৈনিক মনোয়ারা রহমানের সুযোগ্য সন্তান সাইদুর রহমান দীর্ঘদিন ধরে জনসেবায় ব্রত রয়েছেন। রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ অন্তত ১৭ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা জননেতা মাদার বখশ-এর নাতি সাইদুর রহমান সাংবাদিকতার পাশাপাশি সরাসরি জনসেবামূলক কাজে নেতৃত্ব দিচ্ছেন। ২০১২ সালের ২৫ ফেব্রুয়ারী স্ট্রোক করেন তিনি এবং সেসময় তার বামদিক সম্পূর্ণ প্যারালাইজ হয়ে যায়। সেসময় তার পাশে দাঁড়ান ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, দেশবরেণ্য সাংবাদিক ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্তসহ বিশিষ্টজনরা। তবে স্ট্রোকের পর চিকিৎসকের ভুল ওষুধ প্রয়োগের ফলে তার কিডনিজনিত সমস্যা তৈরি হয়।

পরে অবস্থা আরো জটিল হলে তৎকালীন রাজশাহীস্থ ভারতীয় হাইকমিশনার সঞ্জিব মিত্র এগিয়ে আসেন এবং ভারতে চিকিৎসা নেয়ার জন্য দ্রুত সময়ের মধ্যে ভিসা তৈরিতে সহযোগিতা করেন। পরে ২০১৪ সালে সাইদুর রহমান ভারতের বিখ্যাত কিডনি বিশেষজ্ঞ মিস্টার অভিজিৎ তরফদারের কাছে চিকিৎসা নেন। সেখানে সুচিকিৎসা পেয়ে এবং শারীরিক ব্যায়াম ও বিভিন্ন থেরাপি গ্রহণ করে তিনি কিছুটা সুস্থ।

তবে এন্টিবায়োটিক ট্যাবলেট বা পেইন কিলার প্রয়োগ নিষিদ্ধ। তাই এখনো তিনি দুই মাস পরপর ভারতের সেই চিকিৎসকের কাছেই কিডনিজনিত সমস্যার ফলোআপ চিকিৎসা নিচ্ছেন। এ অসুস্থতার পরও সাংবাদিকতা অব্যাহত রেখেছেন তিনি। নতুন প্রজন্মের সাংবাদিকদের তিনি শিক্ষা দিচ্ছেন হাতেকলমে। তার হাত ধরেই বেশ কয়েকজন দাপুটে সাংবাদিক তৈরি হয়েছেন। যারা বর্তমানে কাজ করছেন দেশের স্বানামধন্য বিভিন্ন গণমাধ্যমে। সবশেষ গত ১৭ জুলাই তার দাঁতের অস্ত্রোপচার সফলভাবে সম্পন্ন হয়। সুস্থ হয়ে আবারো শুরু করেন জনসেবামূলক বিভিন্ন কার্যক্রম।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top