রাজশাহী বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০

রাজশাহীতে আর্ন্তজাতিক নারী দিবস পালিত


প্রকাশিত:
৯ মার্চ ২০২১ ০০:০৯

আপডেট:
২৮ মার্চ ২০২৪ ২০:২১

ছবি: প্রতিনিধি

‘করোনাকালে নারী নেতৃত্ব গড়বে নতুন সমতার বিশ্ব’ এই প্রতিপাদ্য নিয়ে রাজশাহীতে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। সোমবার সরকারি-বেসরকারি উদ্যাগে দিবসটি পালিত হয়।

সকালে দিবসটি উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। রাজশাহী জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের যৌথ উদ্যোগে এর আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

আলোচনায় তিনি বলেন, নারী মানেই শক্তি। যুগের সাথে তাল মিলিয়ে নারীরা এখন অনেক এগিয়ে গেছে। ভারতবর্ষের চেয়েও এখন আমাদের দেশের নারীরা এগিয়ে গেছে। পুলিশ প্রশাসন থেকে শুরু করে প্রধানমন্ত্রী পর্যন্ত নারী। তাই নারীদের জন্য বাইরের পরিবেশ আরও বেশি নিরাপদ করে তুলতে হবে।

অনুষ্ঠানে মেয়র মহিলা বিষয়ক অধিদপ্তরের রাজশাহীর ই-প্ল্যাটফর্ম অন্নপ্রভার উদ্বোধন করেন। এরপর তিনি আগামী ১৭ মার্চ কুইজ প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য নগরীর ২০ জন শিক্ষার্থীর হাতে কারাগারের রোজনামচা বই তুলে দেন। এ সময় রাজশাহীর সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য আদিবা আনজুম মিতা ও সাবেক প্রতিমন্ত্রী জিনাতুন নেসা তালুকদার উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আব্দুল জলিল। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন রাজশাহী মহানগর পুলিশের উপ-পুলিশ কমিশনার সাজিদ হোসেন, সমাজসেবী শাহীন আকতার রেণী, জাতীয় মহিলা সংস্থার রাজশাহীর সভানেত্রী মর্জিনা পারভীন, মহিলা বিষয়ক অধিদপ্তর উপ-পরিচালক শবনম শিরীন প্রমুখ।

এদিকে দিবসটি উপলক্ষে সোমবার সকালে রাজশাহী মহিলা পরিষদ, পরিবর্তন ও পার্টনারের উদ্যোগে একটি পদযাত্রা অনুষ্ঠিত হয়। পদযাত্রাটি নগরীর সাহেববাজার জিরোপয়েন্ট থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে রাজশাহী কলেজে গিয়ে শেষ হয়। পদযাত্রায় উপস্থিত ছিলেন রাজশাহী মহানগর পুলিশের (আরএমপি) কমিশনার আবু কালাম সিদ্দিক।

পরে রাজশাহী কলেজ মিলনায়তনে মার্শাল আর্টের ওপর একটি ডিসপ্লে অনুষ্ঠিত হয়। এরপর সেখানে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। ও নারী নেত্রী শাহীন আকতার রেনী।

দবসটি উপলক্ষে আজ সমবারু সকালে মহানগরীর সাহেব বাজার জিরো পয়েন্ট একটি বর্নাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে রাজশাহী কলেজ ক্যাম্পাসে গিয়ে শেষ হয়। পরে কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত এক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

নারী সংগঠক এ্যাড. দিল সেতারা চুনির সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি শাহীন আক্তার রেনী, মহিলা পরিষদের জেলার সভাপতি কল্পনা রায়, সম্পাদক অঞ্জনা সরকার, সাংবাদিক আকবারুল হাসান মিল্লাত, ভিকটিম সাপোর্ট সেন্টারের ইন্সপেক্টর মোহতারেমা আশরাফি খানম এবং উইমেন ইন্টারপ্রেনিয়র এসোসিয়েশনের জেলা সভাপতি আঞ্জুমান আরা লিপি।

আরপি/ এসআই-৭



আপনার মূল্যবান মতামত দিন:

Top