রাজশাহী বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১


সাকিব দুইবছর নিষিদ্ধ: আইসিসি


প্রকাশিত:
৩০ অক্টোবর ২০১৯ ০৪:৫৭

আপডেট:
৩০ অক্টোবর ২০১৯ ০৬:১৪

ফাইল ছবি

বাংলাদেশের তারকা ক্রিকেটার সাকিব আল হাসানকে সবধরনের ক্রিকেট থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। দুই বছরের মধ্যে এক বছর পুরোপুরি নিষিদ্ধ, আর বাকি ১ এক বছর স্থগিত নিষেধাজ্ঞা থাকবে। অর্থাৎ খেলতে পারবেন কিন্তু পুনরায় অপরাধ করলে শাস্তি পেতে হবে।

আইসিসি’র দুর্নীতিবিরোধী আইনের তিনটি ধারা ভঙ্গ করার কথা স্বীকার করায় তাকে এই শাস্তি পেতে হচ্ছে। মঙ্গলবার সন্ধ্যায় আইসিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে।

আকসুর ধারা ২.৪.৪ আর্টিকেলের মধ্যেই তিনটি অপরাধ করেছিলেন সাকিব। যেগুলো হচ্ছে-
১. ২০১৮ সালের জানুয়ারিতে শ্রীলঙ্কা, জিম্বাবুয়েকে নিয়ে বাংলাদেশের যে ত্রিদেশীয় সিরিজ হয়েছিল কিংবা ২০১৮ আইপিএলে প্রথম ফিক্সিংয়ের প্রস্তাব পান সাকিব। কিন্তু এ বিষয়ে তিনি আইসিসির অ্যান্টি করাপশন ইউনিটকে কোনো কিছুই জানাননি।

২. একই ধারার অধীনে অপরাধ : ২০১৮ সালের জানুয়ারিতে ত্রিদেশীয় সিরিজের সময়ই আরো একটি ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েছিলেন। কিন্তু সে বিষয়েও তিনি আইসিসিকে অবহিত করেননি।

৩. ২০১৮ সালের ২৬ এপ্রিল সানরাইজার্স হায়দরাবাদ এবং কিংস ইলেভেন পাঞ্জাবের মধ্যকার ম্যাচেও ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েছিলেন সাকিব। কিন্তু সে বিষয়েও তিনি আইসিসি কিংবা সংশ্লিষ্ট দুর্নীতি দমন সংস্থাকে কিছুই জানাননি।

https://twitter.com/ICC/status/1189158199682830339?s=19&fbclid=IwAR06cMR3ErjjQqivlMyxdERvLIJ8_65eqPXPGsEdhzCmjzsFtjSSZfonXFs

 

ফলে আসন্ন ভারত সফরে সাকিবকে ছাড়াই কোহলীদের মুখোমুখী হতে হবে টাইগারদের।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top