রাজশাহী রবিবার, ৫ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১

রাজশাহীতে পেঁয়াজের কেজি ২৫০!


প্রকাশিত:
১৬ নভেম্বর ২০১৯ ১০:২৯

আপডেট:
৫ মে ২০২৪ ২১:৫৯

ফাইল ছবি

রাজশাহীর বাজারে পেঁয়াজের দাম বাড়ছে লাফিয়ে লাফিয়ে। তিনদিনের ব্যবধানে প্রতি কেজিতে পেঁয়াজের দাম বেড়েছে ৮০-৯০ টাকা। গেল বুধবার এখানে প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ১৪০-১৫০ টাকা দরে। দু’দিনের ব্যবধানে শুক্রবার রাজশাহীর বাজারে ভালো মানের প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ২৩০-২৫০ টাকা কেজি দরে।

ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা যায়, পাইকারি বাজারে দাম বাড়ার কারণে তারাও বেশি দামে বিক্রি করতে বাধ্য হচ্ছেন। তারা কমদামে কিনতে পারলে কম দামে বিক্রি করবে। শুক্রবার নগরীর মাস্টার পাড়া কাঁচাবাজার, উপশহর নিউ মার্কেট, লক্ষিপুর কাঁচাবাজারসহ বিভিন্ন কাঁচাবাজার সরেজমিন ঘুরে এমন চিত্র দেখা যায়।

জানা যায়, এমন বাড়তি দাম শুধু রাজশাহী নগরীতেই নয় এর ঝাঁঝ ছড়িয়ে পড়েছে আশপাশের জেলা-উপজেলাতেও। রাজশাহী অঞ্চলের সব থেকে বড় পাইকারি বাজার বাগমারা থানার তাহেরপুর বাজারে শুক্রবার প্রতিমণ দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে সাড়ে ৮ হাজার থেকে ৯ হাজার টাকায়।

ব্যবসায়ীদের সাথে কথা বলে জানা যায়, পেঁয়াজের মৌসুম শেষ। যার কারণে স্টোর করা পেঁয়াজ শেষ হয়ে গেছে। আর পেঁয়াজ পচনশীল হওয়ায় চাইলেও বেশি দিন রাখা সম্ভব নয়। আর বাছাই করা কিছু পেঁয়াজ আছে সেই গুলোই মুলত বিক্রি করা হচ্ছে। এছাড়াও বাজারে পেঁয়াজের চাহিদা অনুযায়ী পেঁয়াজের মজুত না থাকায় দাম বাড়ছে বলে জানান ব্যবসায়ীরা।

এদিকে, সাহেব বাজার এলাকার খুচরা ব্যবসায়ী শরিফুল ইসলাম বলেন, পাইকারি বাজার থেকে বেশি দামে পেঁয়াজ কিনতে হচ্ছে। তাই আমাদেরকেও বেশি দামে বিক্রি করতে হচ্ছে। পাইকারি বাজারে দাম কম পেলে আমরাও কম দামে বিক্রি করব। উপশহর নিউমার্কেটে বাজার করতে আসা পারভেজ ইসলাম বলেন, পেঁয়াজের দামের কারণে অন্য পণ্য কেনা কমিয়ে দিতে হয়েছে। অন্যদিকে সবজির দামও চড়া। বাজারের ওপর সরকারের কোনও নিয়ন্ত্রণ নেই।

এদিকে, পেঁয়াজের পাশাপাশি বাজারে শীতকালীন সবজির দামও বেড়েছে। শুক্রবার সকালে নগরীর বিভিন্ন বাজার সরেজমিন ঘুরে দেখা যায়, সপ্তাহের ব্যবধানে ২০ টাকা বেশি দরে বিক্রি হচ্ছে বেশিরভাগ সবজি। দাম বেড়ে বাজারে প্রতিকেজি ফুলকপি বিক্রি হচ্ছে ৭০ টাকা দরে, শিম বিক্রি হচ্ছে  ৯০-১০০টাকা। এছাড়া বেগুন ৬০ টাকা, বাঁধাকপি ৫০ থেকে ৬০ টাকা, টমেটো ১০০ টাকা, মুলা ৫০ টাকা, পেঁপে ২৫ টাকা, করলা ৬০ টাকা, পটল ৬০, ঢেঁরস ৫০ টাকা, আলু প্রতিকেজি ২৩-২৫টাকা, শসা ৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

 

 

আরপি/এমএইচ

 



আপনার মূল্যবান মতামত দিন:

Top