রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


ইউনিয়ন পরিষদ নির্বাচন

মহাদেবপুরে ফ্রি স্টাইলে চলছে আচরণবিধি লঙ্ঘন


প্রকাশিত:
১৪ ডিসেম্বর ২০২১ ০৮:২৮

আপডেট:
১৪ ডিসেম্বর ২০২১ ০৮:২৯

ফাইল ছবি

নওগাঁর মহাদেবপুর উপজেলার ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ‘ফ্রি স্টাইলে’ চলছে আচরণ বিধি লঙ্ঘন। নিয়মনীতির তোয়াক্কা করছেন না প্রার্থীরা। প্রচার-প্রচারণা, পোস্টারিং, মাইকিং কিংবা মোটরযান শোভাযাত্রা সব ক্ষেত্রেই আচরণবিধি লঙ্ঘন করছেন প্রার্থী ও তাদের সমর্থকরা। এ ব্যাপারে নির্বাচনী কর্মকর্তারা যেন নির্বিকার।

তাদের রহস্যজনক নীরব দর্শকের ভূমিকা নিয়ে জনমনে নানা প্রশ্ন দেখা দিয়েছে। নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘনকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন স্থানীয় সচেতন মহল। এভাবে চলতে থাকলে আগামীতে নির্বাচনী পরিবেশ উত্তপ্ত হয়ে উঠতে পারে। নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে পরিস্থিতি -এমন শঙ্কা সচেতন মহলের।

খোঁজ নিয়ে জানা যায়, সবচেয়ে বড় আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উঠেছে উপজেলার হাতুড় ইউনিয়ন পরিষদের স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী ও উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আব্দুল মতিন মন্ডলের বিরুদ্ধে। বিএনপি স্থানীয় সরকার (ইউপি) নির্বাচনে অংশগ্রহণ না করলেও তিনি তার নির্বাচনী ব্যানার ও পোস্টারে লিখেছেন ‘বিএনপি কর্তৃক সমর্থিত’।

এ নিয়ে স্থানীয়দের মধ্যে চলছে নানা আলোচনা-সমালোচনা। এ ব্যাপারে হাতুড় ইউনিয়নের রিটার্নিং কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দিলেও এ প্রতিবেদন লেখা পর্যন্ত দৃশ্যমান কোনোই আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে দেখা যায়নি। ফলে ওই প্রার্থী ও তার সমর্থকরা বেপরোয়া হয়ে উঠছেন। যদিও এসব দেখার জন্য উপজেলায় একজন নির্বাহী ম্যাজিস্ট্রেট মাঠে রয়েছেন।

কিন্তু বাস্তবে তার কোনো তৎপরতা নেই বলে অভিযোগ রয়েছে। উপজেলার ১০টি ইউনিয়নের চেয়ারম্যান, সাধারণ সদস্য, সংরক্ষিত মহিলা সদস্য প্রার্থী ও তাদের সমর্থকরা আচরণ বিধি লঙ্ঘন করে প্রতিনিয়ত নির্বাচনী এলাকায় মোটরযান শোভাযাত্রা করছেন। এছাড়াও ভোটারদের মাঝে প্রার্থীরা নানা উপহার ও নগদ টাকা বিতরণ করছেন বলে অভিযোগ রয়েছে।

বিএনপি কর্তৃক সমর্থিত প্রার্থী লেখার ব্যাপারে জানতে চাইলে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী বিএনপি নেতা আব্দুল মতিন মন্ডল সাংবাদিকদের জানান, বিষয়টি তার অজান্তে হয়েছে। অভিযোগের পরে সংশোধন করে নতুন পোস্টার লাগাচ্ছেন। পুরাতন পোস্টারগুলো উঠানো সম্ভব হয়নি।

নওগাঁ জেলা বিএনপির আহ্বায়ক হাফিজুর রহমান হাফিজ জানান, বিএনপি ইউপি নির্বাচন করছেন না, যদি কেউ এটি লিখে থাকেন তাহলে এর দায়ভার দল নিবে না।

অভিযোগ প্রাপ্তির সত্যতা নিশ্চিত করে রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা সালাউদ্দিন সরকার জানান, অভিযোগ পাওয়ার সাথে সাথে প্রার্থীকে ওইসব ব্যানার পোস্টার সরিয়ে নিতে বলেছেন। কিন্তু তিনি তা অপসারণ করেননি। বিষয়টি দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটকে জানানো হয়েছে বলেও জানান তিনি।

এ বিষয়ে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেট তাহমিদুল ইসলাম জানান, মোবাইলকোর্ট পরিচালনা করে নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘনকারীদের বিরুদ্ধে দ্রুত আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবেন।

 

 

আরপি/এসআর-০৬



আপনার মূল্যবান মতামত দিন:

Top