রাজশাহী শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১


বৃষ্টি নয়, আরও বাড়বে গরম


প্রকাশিত:
১৬ এপ্রিল ২০২৩ ১৭:৫০

আপডেট:
১৬ এপ্রিল ২০২৩ ১৭:৫৬

ফাইল ছবি

কয়েক দিনের তীব্র দাবদাহে ওষ্ঠাগত প্রাণ। ৫৮ বছরের রেকর্ড ভেঙে ইতোমধ্যে রাজধানী ঢাকার তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়েছে। বৃষ্টির জন্য মানুষ চাতক পাখির মতো আকাশপানে তাকিয়ে থাকলেও দেখা নেই স্বস্তির বৃষ্টির। কবে বৃষ্টি নামবে সে বিষয়ের আবহাওয়া অফিস বলতে পারছে না। এমন অবস্থার মধ্যে আবহাওয়া অফিসের পক্ষ থেকে আজকের তাপমাত্রা আরও বাড়তে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

শনিবার (১৫ এপ্রিল) রাতে আবহাওয়া অধিদফতরের ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ফরিদপুর, মানিকগঞ্জ, পাবনা, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলাসমূহের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। দেশের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

আবহাওয়াবিদ খোন্দকার হাফিজুর রহমান জানিয়েছেন, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
তিনি আরও জানান, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

গতকাল সন্ধ্যায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল রাঙ্গামাটিতে ২০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়াও গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর রাজধানীর তাপমাত্রা ছিল ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

 

 

আরপি/এসআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top