রাজশাহী শুক্রবার, ৩রা মে ২০২৪, ২১শে বৈশাখ ১৪৩১


বঙ্গবাজারে আগুনের ঘটনায় আবেগপ্রবণ প্রধানমন্ত্রী


প্রকাশিত:
৪ এপ্রিল ২০২৩ ২১:২৭

আপডেট:
৩ মে ২০২৪ ১৪:১৯

ছবি: সংগৃহীত

রাজধানীর বঙ্গবাজারে লাগা ভয়াবহ আগুনে যখন হাজার হাজার ব্যবসায়ীর স্বপ্ন পুড়ে ছাই হয়ে যাচ্ছিল তখন চলছিল জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা। এতে সভাপতিত্ব করছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভায় অনেকটা আবেগপ্রবণ ছিলেন সরকারপ্রধান। এই অগ্নিকাণ্ড নিয়ে সভায় দীর্ঘ সময় আলোচনা এবং প্রয়োজনীয় দিকনির্দেশনাও দেন তিনি।

মঙ্গলবার (৪ এপ্রিল) দুপুরে একনেক সভা শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এই তথ্য জানান। এসময় পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলমসহ পরিকল্পনা কমিশনের সদস্যরা উপস্থিত ছিলেন।

একনেক সভায় প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী। এসময় মন্ত্রীর কাছে অগ্নিকাণ্ডের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, প্রধানমন্ত্রী এটি নিয়ে আবেগপ্রবণ ছিল। বারবার পানি ছিটানোর বিষয়ে কথা বলেন। ইউনিট আরও বাড়ানোর কথা বলেন।

ক্ষয়ক্ষতি নিয়ে আলোচনা হয়েছে কি না জানতে চাইলে মন্ত্রী বলেন, ক্ষয়ক্ষতির আলোচনা হয়নি। এই অগ্নিকাণ্ড নিয়ে দীর্ঘক্ষণ কথা বলেছেন। উনি (প্রধানমন্ত্রী) এটিও বলেছেন, এই লোকদের ইন্স্যুরেন্সও থাকে না।

মঙ্গলবার ভোর ৬টার দিকে বঙ্গবাজার মার্কেটে লাগা ভয়াবহ আগুন প্রায় সাড়ে ছয় ঘণ্টার চেষ্টায় নিয়ন্ত্রণে এসেছে। তবে আগুন এখনো পুরোপুরি নেভেনি। এই আগুনে মার্কেটের পাঁচ হাজার দোকান পুড়ে ছাই হয়ে গেছে বলে দাবি করেছেন ব্যবসায়ী নেতারা। এতে কয়েক হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে বলে জানান তারা।

এদিকে একনেক সভায় কৃষি উৎপাদন বাড়াতে প্রধানমন্ত্রী আবারও নির্দেশনা দেন বলে বলে জানান পরিকল্পনা মন্ত্রী।

আজকের সভায় প্রায় চার হাজার ২৫২ কোটি ৬৬ লাখ টাকা ব্যয়ে ১১টি প্রকল্প অনুমোদন করেছে একনেক। এর মধ্যে সরকারি অর্থায়ন তিন হাজার ৬৪৫ কোটি ২১ লাখ টাকা এবং বৈদেশিক অর্থায়ন ৬০৭ কোটি ৪৫ লাখ টাকা।

 

 

আরপি/এসআর-০৫



আপনার মূল্যবান মতামত দিন:

Top