রাজশাহী সোমবার, ২৩শে সেপ্টেম্বর ২০২৪, ৯ই আশ্বিন ১৪৩১


ঈদের আগাম টিকিট এবার ঢাকার ৫ স্টেশনে


প্রকাশিত:
১৫ এপ্রিল ২০২২ ০০:৫৮

আপডেট:
২৩ সেপ্টেম্বর ২০২৪ ১৯:২৪

এবার ঈদে ট্রেনের আগাম টিকিট বিক্রি শুধু রাজধানীর কমলাপুর স্টেশনে হচ্ছে না। যাত্রীদের চাপ কমানোর লক্ষ্যে শহরের মোট পাঁচটি কেন্দ্রে টিকিট বিক্রি করা হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।
বুধবার রাজধানীর রেলভবনে ঈদের আগাম টিকিট বিক্রি ও সার্বিক ব্যবস্থা নিয়ে অনুষ্ঠিত এক ব্রিফিংয়ে মন্ত্রী এ তথ্য জানান।

রেলমন্ত্রী বলেন, ‘৩ মে ঈদ হবে এটা ধরেই আমরা এবারের রেলের ঈদযাত্রার পরিকল্পনা সাজিয়েছি।’

তিনি বলেন, ‘টিকিট বিক্রি করার ক্ষেত্রে কমলাপুরে স্টেশনে যাত্রীদের ভিড় থাকে অনেক বেশি। যাত্রীদের সুবিধার জন্য এবার রাজধানীর পাঁচটি কেন্দ্র থেকে টিকিট বিক্রি করা হবে।’

যে পাঁচটি কেন্দ্রে মিলবে ট্রেনের টিকিট
কমলাপুর রেল স্টেশন থেকে সমগ্র পশ্চিমাঞ্চল ও খুলনাগামী স্পেশাল ট্রেনের টিকিট বিক্রি করা হবে।
ঢাকা বিমানবন্দর স্টেশনে পাওয়া যাবে চট্টগ্রাম ও নোয়াখালীগামী সব আন্তঃনগর ট্রেনের টিকিট।
তেজগাঁও স্টেশন থেকে ময়মনসিংহ, জামালপুর ও দেওয়ানগঞ্জ স্পেশালসহ সব আন্তঃনগর ট্রেনের টিকিট মিলবে।
ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে মোহনগঞ্জ ও হাওর এক্সপ্রেস ট্রেনের টিকিট বিক্রি করা হবে।
এ ছাড়া সিলেট ও কিশোরগঞ্জগামী সব আন্তঃনগর ট্রেনের টিকিট পাওয়া যাবে রাজধানীর ফুলবাড়িয়ায় (পুরাতন রেলওয়ে স্টেশন)।
টিকিট বিক্রি শুরু সকাল ৮টায়
রেলমন্ত্রী জানান, ঈদে রেলের অগ্রিম টিকিট বিক্রি ই-টিকিটিং এর মাধ্যমে সকাল ৮টা থেকে শুরু হবে। কাউন্টারে টিকিট বিক্রি সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চলবে। ঈদের অগ্রিম টিকিট ফেরত নেয়া হবে না। স্পেশাল ট্রেনের কোনো টিকিট অনলাইনে পাওয়া যাবে না। সেগুলো শুধু স্টেশন কাউন্টার থেকে বিক্রি করা হবে।

৬ জোড়া বিশেষ ট্রেন
রেলমন্ত্রী জানান, এবার ঈদে ঘরমুখো যাত্রীদের জন্য ৬ জোড়া বিশেষ ট্রেনের ব্যবস্থা রয়েছে রেলের। এর মধ্যে চাঁদপুর স্পেশাল-১ ও চাঁদপুর স্পেশাল-২ দুটি ট্রেন চট্টগ্রাম-চাঁদপুর রুটে আগামী ২৯ এপ্রিল থেকে ১ মে এবং ঈদের পর ৪ মে থেকে ৮ মে পর্যন্ত চলাচল করবে। এছাড়া ঢাকা-দেওয়ানগঞ্জ রুটে দেওয়ানগঞ্জ স্পেশাল একই সময়ে চলাচল করবে।

ঢাকা-খুলনা রুটে খুলনা স্পেশাল ট্রেনটি বাংলাদেশ-ভারতের মধ্যে চলাচলকারী মৈত্রী এক্সপ্রেসের অতিরিক্ত রেক দিয়ে চলাচল করবে আগামী ২৯ এপ্রিল থেকে ১ মে পর্যন্ত।

এ ছাড়া ঈদের দিন ভৈরব বাজার ও কিশোরগঞ্জ রুটে শোলাকিয়ায় স্পেশাল-১ এবং ময়মনসিংহ-কিশোরগঞ্জ রুটে শোলাকিয়ায় স্পেশাল-২ চলাচল করবে।

তিনি জানান, ঈদের ৭ দিন আগে অর্থাৎ ২৫ এপ্রিল থেকে ঈদের আগের দিন পর্যন্ত আন্তঃনগর ট্রেনগুলোর ডে অফ থাকবে না। ঈদের পরে ডে অফ কার্যকর করা হবে। ডে অফ প্রত্যাহারের ফলে অতিরিক্ত ৯২টি আন্তঃনগর ট্রেন বিশেষভাবে পরিচালিত হবে। ঈদের দিন কোনো আন্তঃনগর ট্রেন চলাচল করবে না।

মন্ত্রী জানান, ঈদ ৩ মে হবে এটা ধরে ঈদের টিকিট বিক্রি করা হবে। যার মধ্যে- ২৭ এপ্রিলের ট্রেনের টিকিট ২৩ এপ্রিল, ২৮ এপ্রিলের ২৪ এপ্রিল, ২৯ এপ্রিলের ২৫ এপ্রিল, ৩০ এপ্রিলের ২৬ এপ্রিল, ১ মের ট্রেনের টিকিট ২৭ এপ্রিল বিক্রি করা হবে।

ঈদের পরে ৫ মে যারা ঢাকায় ফিরবেন তাদের জন্য ১ মে, ৬ মের জন্য ২ মে, ৭ মের জন্য ৩ মে এবং ৮ মের জন্য ৪ মে টিকিট বিক্রি করা হবে বলে জানান তিনি।

এই অগ্রিম টিকিট বিক্রি ২, ৩ ও ৪ মে চাঁদ দেখার উপর নির্ভর করা হবে। সেক্ষেত্রে ১ মে সন্ধ্যার পর নেয়া সিদ্ধান্তের ভিত্তিতে টিকিট বিক্রি করা হবে।


বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:

Top