রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১


সরকারের উন্নয়নচিত্র বই আকারে ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা


প্রকাশিত:
২০ নভেম্বর ২০১৯ ২৩:৪০

আপডেট:
২৫ এপ্রিল ২০২৪ ১৯:৩৪

ফাইল ছবি

দেশের মানুষের বার্ষিক মাথাপিছু আয় এখন (২০১৮-২০১৯ অর্থবছর) ১ হাজার ৯০৯ ডলার। গত বছর এ অংক ছিল ১ হাজার ৭৫১ ডলার। এর মধ্যে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি বেড়ে দাঁড়িয়েছে ৮.১৩ শতাংশ। গত বছর এ হার ছিল ৭.৮৬ শতাংশ। মাথাপিছু আয় ও প্রবৃদ্ধিসহ সব খাতেই এগিয়েছে দেশ। সারা দেশের মানুষের হাতে হাতে দেশের সার্বিক এ উন্নয়নের চিত্র বই আকারে ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা নিয়েছে পরিকল্পনা মন্ত্রণালয়।


মন্ত্রণালয় সূত্র জানায়, এ বইয়ের নাম ঠিক করা হয়েছে ‘মধ্যম আয়ের পথে বাংলাদেশ’। এতে ১৯৭২ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ধারাবাহিক উন্নয়নের চিত্র ঠাঁই পাবে। স্বাধীনতার পর এই প্রথমবারের মতো এ ধরনের উদ্যোগ নেওয়া হচ্ছে। এরই মধ্যে সব তথ্য চূড়ান্ত করা হয়েছে। চলতি মাসের শেষের দিকে এসব তথ্য ঢাকার তেজগাঁওয়ের বিজি প্রেসে পাঠানো হবে। ১৬ই ডিসেম্বরের আগেই ‘মধ্যম আয়ের পথে বাংলাদেশ’ বইটি সারাদেশে ছড়িয়ে দেবে সরকার।

বইটি বিনামূল্যে বিতরণ করা হবে। মন্ত্রী, সচিব থেকে শুরু করে সবার দফতরে পৌঁছে দেয়া হবে এটি। পরবর্তীতে বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক (ডিসি) ও ইউএনওসহ বিভিন্ন নির্বাহী কর্মকর্তার মাধ্যমে দেশের মানুষের কাছে পৌঁছে দেওয়া হবে এ বই।

বই প্রকাশ প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বাংলানিউজকে বলেন, বর্তমানে সারাদেশে উন্নয়নের ঢেউ লেগেছে। আমরা মাঠে-ঘাটে এসব উন্নয়নচিত্র স্পষ্ট দেখতে পাচ্ছি। সরকার কী কী উন্নয়ন করেছে, সবার তা জানার অধিকার আছে। এই জন্য আমরা বই আকারে সব কিছু প্রকাশ করতে যাচ্ছি।

পরিকল্পনা বিভাগের সচিব নুরুল আমিন বলেন, বর্তমান সরকার বই আকারে দেশব্যাপী উন্নয়নের চিত্র প্রকাশ করতে যাচ্ছে। বই প্রকাশের আগের ধাপের সব কাজ সমাপ্ত। চলতি মাসেই এটি ছাপাতে তথ্য প্রেসে পাঠানো হবে।

বইয়ে যে সব তথ্য থাকবে তার একটা তালিকাও প্রস্তুত করা হয়েছে।

২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ধরা হয়েছে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। একই সময়ে বার্ষিক উন্নয়ন কর্মসূচির(এডিপি) আকার ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকা। স্বাধীনতার পরপরই ১৯৭২ সালে বাজেট ও এডিপির সঙ্গে বর্তমান সময়ের বাজেট ও এডিপির তুলনামূলকতার চিত্রও তুলে ধরা হবে ‘মধ্যম আয়ের পথে বাংলাদেশ’ বইয়ে। এছাড়া পাকা সড়ক সুবিধাসহ সরকারের বিভিন্ন উন্ন্যন কার্যক্রমের বিস্তারিত থাকবে এ বইয়ে।

আরপি/ এএস



আপনার মূল্যবান মতামত দিন:

Top