রাজশাহী শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


আন্দোলনের চাপে শিক্ষার্থীদের হাফ ভাড়া বাস্তবায়ন


প্রকাশিত:
১ ডিসেম্বর ২০২১ ০১:৩৬

আপডেট:
১৯ এপ্রিল ২০২৪ ২৩:৫৫

ছবি: সংগৃহীত

আমলাতান্ত্রিক জটিলতার কারণে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনও (বিআরটিসি) কোনো সিদ্ধান্ত নিতে পারেনি। তবে সম্প্রতি শিক্ষার্থীদের দফায় দফায় আন্দোলনের চাপে আগামী ১ ডিসেম্বর থেকে সারা দেশে বিআরটিসির বাসে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া কার্যকরের সিদ্ধান্ত  নিয়েছে বিআরটিএ।

গত ২৫ নভেম্বর বিআরটিএ প্রধান কার্যালয়ে এ সংক্রান্ত বৈঠকে সিদ্ধান্ত হয়। তারপরও বেসরকারি বাস মালিক নেতারা বাসে হাফ ভাড়া নেওয়ার ব্যাপারে রাজি ছিলেন না। তবে শেষ পর্যন্ত সরকারের একাধিক নীতি নির্ধারকের চাপে ও পরামর্শে পরিবহন মালিকদের শীর্ষ নেতারা বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া বাস্তবায়নের ঘোষণা দিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ২৫ নভেম্বর বিআরটিএ প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকের আগেই সরকারকে পরিবহন মালিকদের পক্ষ থেকে বার্তা দেওয়া হয়েছিল বিআরটিসির বাসে হাফ ভাড়া কার্যকর করা সম্ভব। কিন্তু তাদের পক্ষে সম্ভব হবে না। তারা বিআরটিএকে বলেছিলেন, সরকার ভর্তুকি না দিলে হাফ ভাড়া কার্যকর সম্ভব হবে না।

মঙ্গলবার (৩০ নভেম্বর) সংগঠনের কার্যালয়ে সংবাদ সম্মেলন ডেকে ঢাকায় চলাচল করা বাসে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া ১ ডিসেম্বর থেকে নেওয়া হবে বলে ঘোষণা দিয়েছেন ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ।

এ ব্যাপারে বুয়েটের অধ্যাপক ড. সামছুল হক বলেন, নিরাপদ সড়ক আন্দোলনের চাপে তারা এটি কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছেন। এটি আরও আগেই তারা কার্যকর করার সিদ্ধান্ত নিতে পারতেন। তবে হাফ ভাড়া আদায়ের বিষয়ে র‌্যাপিড পাস ব্যবহার করলে বিশৃঙ্খলা এড়ানো যাবে।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী বলেন, ছাত্রদের প্রাণহানির পর, বিক্ষোভের পর হাফ ভাড়া কার্যকরের হাফ সিদ্ধান্ত নিলেন বাস মালিকরা। আমরা সারা দেশের বাসে তা কার্যকরের দাবি জানাচ্ছি।

বাসে ছাত্রদের হাফ ভাড়ার বিষয়ে ২৯ নভেম্বর ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির কার্যালয়ে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় ঢাকার ১২০টি পরিবহন কোম্পানির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক এবং শ্রমিক ইউনিয়নগুলোর নেতারা অংশ নেন।

বৈঠকে বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া আগামী ১ ডিসেম্বর থেকে কার্যকর করার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে সেক্ষেত্রে কিছু শর্ত জুড়ে দেওয়া হয়। শর্তের মধ্যে আছে- হাফ ভাড়া দেওয়ার সময় স্ব-স্ব শিক্ষাপ্রতিষ্ঠানের ছবিযুক্ত পরিচয়পত্র শিক্ষার্থীদের প্রদর্শন করতে হবে।

সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত হাফ ভাড়া কার্যকর থাকবে। এছাড়া সরকারি ছুটির দিন, সাপ্তাহিক ছুটির দিন এবং শিক্ষাপ্রতিষ্ঠানের মৌসুমি ছুটি এবং অন্যান্য ছুটির সময় ছাত্রদের হাফ ভাড়া কার্যকর হবে না।

২০১৮ সালের জুলাই-আগস্ট মাসে নিরাপদ সড়কের দাবিতে রাজধানীতে শিক্ষার্থীদের আন্দোলনে ৯টি দাবি ছিল। সেগুলোর মধ্যে একটি দাবি ছিল বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া নেওয়ার। এ দাবি বাস্তবায়নে বাধা ছিলেন বেসরকারি বাস মালিক নেতারা।

 

আরপি/ এমএএইচ-০২ 



আপনার মূল্যবান মতামত দিন:

Top