রাজশাহী শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১


নওগাঁর সাপাহারে নতুন অর্থনৈতিক অঞ্চল অনুমোদন, কর্মসংস্থানের সুযোগ পাবেন লাখো মানুষ


প্রকাশিত:
১৮ সেপ্টেম্বর ২০১৯ ০৮:৪৯

আপডেট:
২৭ এপ্রিল ২০২৪ ০৬:৩২

বেপজা লোগো
নওগাঁর সাপাহারে নতুন অর্থনৈতিক অঞ্চলের নীতিগত অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার (১৫ সেপ্টেম্বর) প্রস্তাবনায় আনুষ্ঠানিক স্বাক্ষর করেন প্রধানমন্ত্রী।
 
নওগাঁর জেলা প্রশাসক হারুন-অর-রশীদ বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন। তিনি বলেন, সাপাহার এলাকায় ২৫৪.১৫ একর জমির উপর এই অর্থনৈতিক অঞ্চলটি গড়ে উঠবে। এরই মধ্যে সেখানে জমি বন্দোবস্ত ও অধিগ্রহণ করার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রশাসনিক দপ্তর থেকে চিঠি পাঠানো হয়েছে বলেও জানান ডিসি।
 
শুরু থেকেই নওগাঁয় একটি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলতে নিরলস কাজ করেছেন খাদ্য মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। সুযোগ পেলেই বিভিন্ন ফোরামে এ বিষয়ে কথা বলতেন তিনি। অর্থনৈতিক জোন প্রতিষ্ঠার বিষয়ে সহযোগিতার কমতি ছিল না স্থানীয় সংসদ সদস্যদেরও।
 
এরই ফলশ্রুতিতে এই জোন এর নীতিগত অনুমোদন দিলেন প্রধানমন্ত্রী। অর্থৈনতিক অঞ্চল প্রতিষ্ঠা হলে কর্মসংস্থানের সুযোগ পাবেন নওগাঁর লাখো মানুষ। সমৃদ্ধ হবে দেশের অর্থনীতি।
 
এর আগে প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছিলেন, সারাদেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হবে। এ কাজে স্থানীয় জনসাধারণসহ সবার সহযোগিতা প্রয়োজন। একই সঙ্গে এসব অর্থনৈতিক অঞ্চলে স্থানীয়দের কর্মসংস্থানের সুযোগ দেওয়ার জন্য উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী।
 
দেশের অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত করার উদ্দেশ্যে অর্থনৈতিক অঞ্চল আইন, ২০১০-এর ক্ষমতাবলে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) প্রতিষ্ঠা করে সরকার। এ প্রতিষ্ঠানের উদ্যোগে দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার অংশ হিসেবে রবিবার (১৫ সেপ্টেম্বর) নওগাঁর সাপাহারে অর্থনৈতিক অঞ্চল প্রকল্পে স্বাক্ষর করেন প্রধানমন্ত্রী।
 
এদিকে, এমন সুখবরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন ও কৃতজ্ঞতা জানিয়েছেন সাপাহার, ধামইরহাট ও মহাদেবপুরসহ নওগাঁর সর্বস্তরের মানুষ।
 
 
আরপি/এসআর


আপনার মূল্যবান মতামত দিন:

Top