রাজশাহী শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৬ই চৈত্র ১৪৩০


সরকারি জমি দখল করে বাঁশের হাট!


প্রকাশিত:
৯ এপ্রিল ২০২৩ ০৬:৩৫

আপডেট:
২৯ মার্চ ২০২৪ ১৯:৪১

ছবি: রাজশাহী পোস্ট

নওগাঁর মান্দায় সরকারি জমি দখল করে বাশঁহাট ইজারা দিয়ে বছরের পর বছর অর্থ হাতিয়ে নেওয়ার অভিযোগ পাওয়া গেছে এক প্রধান শিক্ষকের বিরুদ্ধে।

অভিযুক্ত ফজলে রাব্বী তারেক উপজেলার নুরুল্যাবাদ ইউপির নুরুল্যাবাদ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক।

জানা গেছে, নুরুল্যাবাদ ইউনিয়নের জোতবাজার ত্রিমহনী ঘাট এলাকায় এ বাশেঁর হাট ইজারা দেওয়ার ঘটনাটি ঘটেছে। নুরুল্যাবাদ মৌজার ১নং খতিয়ানের ৩৮৫৩,৩৮৫৪,৩৮৫৫,৩৮৫৬ নং দাগের ১.১২ একর জমি দখল করে স্কুলের প্রধান শিক্ষক তারেক দীর্ঘদিন থেকে সরকারি জমিতে বাঁশের হাট বসিয়ে প্রতিষ্ঠানের নামে অর্থ লোপাট করে যাচ্ছেন। এ নিয়ে অনেকের মৌখিক অভিযোগ থাকলেও তার ভয়ে মুখ খুলতে সাহস পাচ্ছেননা স্থানীয়রা। প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে কিভাবে সরকারি জমি ইজারা দিয়ে অর্থ হাতিয়ে নিচ্ছেন তিনি, এই প্রশ্ন এখন জনমনে।

স্থানীয়রা বলছেন, বিগত কয়েক বছরে প্রতিষ্ঠানের নাম ভাঙ্গিয়ে সরকারি জমিতে হাট বসিয়ে কয়েক লক্ষ টাকা হাতিয়ে নিয়েছেন তিনি। তার এমন কর্মকান্ডে স্থানীয়দের মাঝে চাপা ক্ষোভ বিরাজ করছে। কোন ক্ষমতার বলে তিনি অবৈধভাবে হাট ইজারা দিয়ে অর্থ হাতিয়ে নিচ্ছেন?

স্থানীয়দের প্রশ্ন, তিনি কি হাটের মালিক,নাকি জমির মালিক? আসলে কোনটারই তিনি মালিক নয়। তাহলে কিভাবে তিনি সরকারি জমি ইজারা দিয়ে অর্থ গ্রহন করছেন তিনি। সরকারি জায়গাতে বাশেঁর হাট বসিয়ে টোল আদায় বন্ধ করে বাশেঁর হাটটি সরকারের নিয়ন্ত্রণে নিতে নওগাঁ জেলে প্রশাসক বরাবর গত ৮ ফেব্রুয়ারি এলাকাবাসীর পক্ষে একটি লিখিত অভিযোগ দায়ের করেন স্থানীয় বাসিন্দা আঃ রাজ্জাক।

এ ব্যাপারে অনেকে স্থানীয় প্রশাসনকে দোষছেন। স্থানীয় প্রশাসনের অবহেলায় সরকারি জমিতে হাট বসিয়ে প্রায় ১০বছর ধরে অবৈধ ভাবে ইজারা দিয়ে যাচ্ছেন তিনি। আর এতে করে রাজস্ব বঞ্চিত হচ্ছেন সরকার। এ ঘটনায় স্থানীয়রা তদন্তপূর্বক ব্যবস্থা গ্রহনের জোর দাবী জানিয়েছেন।

জানতে চাইলে বাশঁ হাট ইজারাদার মৃত মনসুর আলীর স্ত্রী জানান, আমার স্বামী মারা গিয়েছে প্রায় দুই বছর হলো। তিনি বেঁচে থাকতে হাট ডেকে নিয়েছেন। একবারে কয়েক বছরের জন্য হাট ইজারা নিতেন তিনি। আমার স্বামী মারা যাবার পর তারেক মাস্টার আমাদেরকে ডেকে আবারো হাট ইজারা নেওয়া কথা বলেন।

তখন আমরা বলি মামা আমার স্বামী বলে গেছে হাট আরও এক বছর আমরা পাবো। তখন কিছু ক্ষণ চুপ থাকার পর তিনি বলেন,ঠিক আছে। এরপর আমি গ্রামীণ ব্যাংক থেকে ২০হাজার টাকা ঋণ নিয়ে পরের বছরের জন্য অগ্রিম টাকা দিয়েছি। বৈশাখ মাস থেকে নতুন বছরের হাট ইজারার সময় শুরু হয়। এখন আমার ছোট ছেলে মাহিন হাট দেখাশোনা করে।

অভিযুক্ত প্রধান শিক্ষক ফজলে রাব্বী তারেকের সাথে যোগাযোগ করা হলে তাকে মোবাইল ফোনে পাওয়া যায়নি।

এ বিষয়ে মান্দা উপজেলার সহকারি কমিশনার (ভূমি) জাকির মুন্সী বলেন, এ ব্যাপারে আমার জানা নেই। তবে সে যদি এরকম কাজ করে থাকে, তাহলে তদন্তপূর্বক তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করে আইনের আওতায় আনা হবে।

 

 

 

আরপি/এসআর-০৩


বিষয়: জমি দখল


আপনার মূল্যবান মতামত দিন:

Top