রাজশাহী রবিবার, ৮ই সেপ্টেম্বর ২০২৪, ২৫শে ভাদ্র ১৪৩১


পত্নীতলায় বহুত্ববাদ, সহনশীলতা, শান্তি ও সম্প্রীতি প্রতিষ্ঠায় তরুণদের করণীয় শীর্ষক কর্মশালা


প্রকাশিত:
৮ সেপ্টেম্বর ২০২১ ০৬:০৪

আপডেট:
৮ সেপ্টেম্বর ২০২৪ ০৬:৪৯

ছবি: কর্মশালা

সাম্য, মানবিক মর্যাদা এবং সামাজিক সুবিচারের মহান আদর্শ নিয়ে মুক্তিযুদ্ধের শুভ সুচনা হয়েছিল। দীর্ঘ বৈষম্য ও বঞ্চণার অবসান ঘটিয়ে দেশ মাতৃকাকে শান্তির বার্তা দিয়েই অংশগ্রহণ করেছিল লক্ষ লক্ষ মানুষ মুক্তিযুদ্ধে। তাদের আত্ম ত্যাগের বিনিময়ে আমাদের স্বাধীনতা এবং বাংলাদেশ রাষ্ট্রের জন্ম। নবগঠিত বাংলাদেশে রাষ্টীয় আদর্শ হিসেবে জাতীয়তাবাদ, গণতন্ত্র, সমাজতন্ত্র এবং ধর্মনিরপেক্ষতা স্থান পায়। ফলে একটি উদার, অসাম্প্রদায়িক এবং বহুত্ববাদি চেতনার রাষ্ট্র হিসেবে বিশ্ব দরবারে বাংলাদেশের অবস্থান সুদৃঢ় হতে থাকে।

নানা ঘাত প্রতিঘাত প্রতিহত করে অগণতান্ত্রিক ব্যবস্থার বিরুদ্ধে বাংলার জনগন রুখে দাঁড়িয়েছে। সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে লড়াই করে টিকে থাকতে হয়েছে দেশকে। দেশিয় এবং বৈদেশিক নানা ষড়যন্ত্র এদেশের উন্নয়ন ও অগ্রযাত্রায় বাঁধা হতে পারেনি। এদেশের একদল প্রগতিশীল রাজনৈতিক সংগঠনের ক্রিয়াশীল নেতৃত্বে আস্থা রেখেছে আপামর জনগণ। জনসাধারণের আস্থাকে সম্বল করে আবার অনেকে নিজের এবং পরিবারের সুবিধা করে চলেছে।

জন-আকাংখার বাংলাদেশের স্বপ্ন পূরণে “বহুত্ববাদ, সহনশীলতা, শান্তি ও সম্প্রীতি প্রতিষ্ঠায় তরুণদের করণীয় শীর্ষক কর্মশালা” পত্নীতলার জেলা পরিষদ ডাকবাংলো মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বাংলাদেশ ছাত্রলীগ নজিপুর পৌর কমিটির ৪০ জন সদস্যের অংশগ্রহণে দিনব্যাপি এ কর্মশালা অনুষ্ঠিত হয়। নজিপুর পৌর ছাত্রলীগের সভাপতি ফরহাদ হোসেনের সভাপতিত্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নওগাঁ জেলা পরিষদের সদস্য এবং পত্নীতলা উপজেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, পত্নীতলা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও মহিলা আওয়ামী লীগের সভানেত্রী খাদিজাতুল কোবরা মুক্তা, সাবেক ছাত্রলীগ নেতা এবং উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল আহাদ রাহাত, ছাত্রলীগ নেতা আরাফাত হোসেন পারভেজ প্রমূখ।

ইয়ূথ এন্ডিং হাঙ্গার পত্নীতলা উপজেলা ফোরামের আয়োজনে দিনব্যাপি কর্মশালায় তসিবা পারভীন নিশি দিনের কার্যক্রম শুরু করেন। জাতীয় সংগীতের মধ্যদিয়ে কার্যক্রমের শুভ সূচনা হয়। মুক্তিযুদ্ধ, অসাম্প্রদায়িক চেতনা এবং সহনশীলতা বিষয়ে প্রাক ধারণা যাচাইয়ের পর আলোচনা করেন দি হাঙ্গার প্রজেক্টের এলাকা সমন্বয়কারী আসির উদ্দীন। তিনি মুক্তিযুদ্ধের চেতনা, মুক্তিযুদ্ধের ঘটনাবহুল ইতিহাস, ছাত্র রাজনীতির ঐতিহাসিক নিদর্শন, অসাম্প্রদায়িক চেতনা, মানবিক মূল্যবোধের আলোচনা করেন।

কর্মশালায় আরাফাত হোসেন পারভেজ বলেন -”আমাদের রাজনৈতিক আদর্শ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ঘিরে। বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক হিসেবে দেশের সঠিক ইতিহাস জানা আমাদের নৈতিক ও আদর্শিক দায়িত্ব। আজকের কর্মশালায় আমরা নিজেদেরকে শাণিত করার সুযোগ পেয়েছি। আমাদের এই সুবর্ণ সুযোগকে কাজে লাগাতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। করোনার প্রভাবে আমরা এই আয়োজন অনেক আগে করার ইচ্ছা থাকলেও করতে পার নাই।”

নজিপুর পৌর ছাত্রলীগ সভাপতি ফরহাদ হোসেন বলেন -”শিক্ষা-শান্তি-প্রগতি’র আদর্শ নিয়ে ছাত্রলীগ মাঠে রাজনৈতিক কার্যক্রম পরিচালনা করছে। আমাদের প্রমাণ করতে হবে আমরা আদর্শগতভাবে সবার সেরা। আমরা ব্যক্তি স্বার্থ বিসর্জন দিয়ে দেশের স্বার্থে এক হয়ে কাজ করবো। আমাদের উপর নির্ভর করছে আগামির ভবিষ্যৎ। আমাদের পৌর ছাত্রলীগ নেতৃবৃন্দ্ব সুসংগঠিতভাবে কর্মশালার প্রতিটি পর্বে নিজেদের বিচক্ষনতার স্বাক্ষর রেখেছে। আজকে আমাদের জন্য সত্যিই একটি ভালো লাগার দিন ছিল।”

নওগাঁ জেলা পরিষদ সদস্য ও পত্নীতলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ বলেন -”আমাদের মানসিকতা পরিবর্তন করতে হবে। আজকের ছাত্ররা আগামির রাস্ট্র পরিচালনায় ভুমিকা রাখবে। মানসিকভাবে নিজেদের প্রস্তুত করতে না পারলে দেশ তোমাদের নিকট থেকে কি প্রত্যাশা করবে। আমাদের ভেতরে দেশাত্মবোধ কমে গিয়েছে। দেশাত্মবোধ নিজেদের মধ্যে জাগিয়ে তুলতে আজকের কর্মশালা অত্যন্ত সহায়ক হবে। আমাদের রাজনীতিবিদদের দায়িত্ব হচ্ছে শিক্ষার্থীদের আদর্শবান হিসেবে গড়ে তোলা। কাজটি দি হাঙ্গার প্রজেক্ট বলিষ্ঠবাবে প্রতিপালন করে চলেছে। আমি কর্মশালার সাফল্য কামনা করছি।”

উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল আহাদ রাহাত বলেন -”ছাত্র সমাজের অতীত গৌরবোজ্জ্বল ইতিহাস ছিল। আমরা আজকের কর্মশালার মাধ্যমে সেই পুরোনো দিনের ইতহাস পর্যালোচনা করে এগিয়ে যাবো। বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক হিসেবে বঙ্গবন্ধুকে ঘিরেই আমাদের রাজনৈতিক কর্মসূচি থাকা আবশ্যক। এখানে উপস্থিত প্রত্যেককে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্ম জীবনী পড়ার আহবান জানাচ্ছি। আমরা অসাম্প্রদায়িক রাজনৈতিক প্রতিষ্ঠানের ছায়ায় নিজেদের নাম লিখেয়েছি। এখানে আমার ধর্মীয় বিশ্বাস অন্যকে কোনভাবে আঘাত করুক তা কোনভাবেই আশা করি না।”

উপজেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী ও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান খাদিজাতুল কোবরা মুক্তা বলেন -”অত্যন্ত সুন্দর একটি কর্মশালায় আমরা এসে উপস্থিত হয়েছি। নিজেদের জীবনকে ধন্য করতে হলে জানতে হবে। দি হাঙ্গার প্রজেক্ট আমাদের জানার সুযোগ করে দিয়েছে। এজন্য আমার অন্তরের অন্ত:স্থল থেকে দি হাঙ্গার প্রজেক্টকে ধন্যবাদ জানাচ্ছি। আমাদের ছাত্রবন্ধুরা মনোযোগ দিয়ে কাজ করলে দেশের চিত্র পাল্টে যাবে। আমি সকলের আন্তরিকতা ও ইতিবাচক মানসিকতা কামনা করছি।”

 

 

 

আরপি/এসআর



আপনার মূল্যবান মতামত দিন:

Top