রাজশাহী শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৫ই বৈশাখ ১৪৩১


নওগাঁয় করোনা জয় করলেন সাংবাদিক রুহুল আমিনসহ ৩ জন


প্রকাশিত:
১০ জুন ২০২০ ২৩:৩৬

আপডেট:
২৭ এপ্রিল ২০২৪ ০৮:০৩

সাংবাদিক রুহুল আমিন

হোম কোয়ারেন্টাইন দীর্ঘদিন নিঃসঙ্গভাবে অবস্থান করে ও চিকিৎসকের পরামর্শ মেনে চলে করোনাকে জয় করে সুস্থ জীবনে ফিরেছেন নওগাঁর সাংবাদিক রুহুল আমিনসহ ৩ জন। দ্বিতীয় বারের মতো করোনা পরীক্ষায় নেগেটিভ রেজাল্ট আসায় মঙ্গলবার বিকেলে তাদের স্থানীয় স্বাস্থ্য বিভাগ সুস্থ ঘোষনা করে।

করোনাভাইরাস, যার পোশাকি নাম কোভিড-১৯, সেই রোগটিকে এখন বিশ্ব মহামারি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই ভাইরাস যা মানুষের ফুসফুসের মারাত্মক রোগ সৃষ্টি করে- যা পূর্বে বিজ্ঞানীদের অজানা ছিল- চীন থেকে ছড়িয়ে পড়েছে বিশ্বের বেশিরভাগ দেশে।

উল্লেখ্য, গত মঙ্গলবার পর্যন্ত এ জেলায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১৫৯ জন। এরমধ্যে সুস্থ হয়েছেন ৯৪ জন এবং মারা গেছে ৩ জন। এ পর্যন্ত কোয়ারেনটাইনে নেয়া হয়েছে ৮ হাজার ৩৪৩ জনকে এবং ছাড়পত্র দেয়া হয়েছে ৭ হাজার ২৪২ জনকে। বর্তমানে কোয়ারেনটাইনে আছেন ১ হাজার ১০১ জন।

সাংবাদিক রুহুল আমিন জানান, করোনা ভাইরাস তার শরীরে ধরা পড়ার পর থেকে তিনি ডাক্তারদের পরামর্শে নিজ বাড়িতেই আইসোলেশনে থেকে চিকিৎসা নেয়া শুরু করেন। এসময় চিকিৎসকদের পরামর্শে তিনি এ্যাজিথ্রোমাইসিন ৫০০ মি. গ্রাম একটা করে সাতদিন এবং নাপা ট্যাবলেট দুইটা করে সাতদিন সেবন করেন।

পাশাপাশি তিনি ঘরোয়া কিছু পদ্ধতি অনুস্মরণ করেন। তার মধ্যে লেবু মিশ্রিত গরম পানি পান, লবণ মিশ্রিত গরম পানি দিয়ে গড়গড়া এবং পাঁচ মসলার (এলাচি, দারুচিনি, লবঙ্গ, গোলমরিচ, আদা) সাথে লেবু মিশ্রিত গরম পানির ভাপ নেওয়া ও পান করা।

তিনি বলেন, করোনায় আক্রান্ত হওয়ার পর যে বিষয়টিকে বেশি গুরুত্ব দিয়েছেন তা হলো মানসিকভাবে সুস্থ থাকা। কোনো ভাবেই ভয় পাওয়া বা ভেঙ্গে পড়া যাবে না ।তারপর চিকিৎসকের পরামর্শ এবং ঘরোয়া টিপস অনুসরণ করা। সকলকে তিনি ঘরে থাকার পরামর্শ দেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবুল কালাম আজাদ বলেন, পরপর দুইটি পরীক্ষায় নেগেটিভ আসায় সাংবাদিক রুহুল আমিনসহ তিনজনকে মঙ্গলবার বিকেরে সুস্থ ঘোষণা করা হয়েছে।

 

 

আরপি/এমএএইচ-১২



আপনার মূল্যবান মতামত দিন:

Top