রাজশাহী সোমবার, ৬ই ফেব্রুয়ারি ২০২৩, ২৫শে মাঘ ১৪২৯


ঘোড়াঘাটে হরেক নামের বাহারি পিঠা উৎসব পালিত


প্রকাশিত:
২৩ জানুয়ারী ২০২৩ ২২:৩৮

আপডেট:
৬ ফেব্রুয়ারি ২০২৩ ২২:৫৭

ছবি: রাজশাহী পোস্ট

বাঙালির ঐতিহ্যকে শিক্ষার্থীদের মাঝে ফুটিয়ে তোলার মাধ্যমে দিনাজপুরের ঘোড়াঘাটে প্রথম বারের মত আইডিয়াল স্কুল এন্ড ক্যাডেট একাডেমি এই পিঠা উৎসবের আয়োজন করে।

সোমবার (২৩ জানুয়ারি) দিনব্যাপী বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ইয়াসমিন আক্তারের সঞ্চালনায় আনোয়ার হোসেনের সভাপতিত্বে প্রায় ২০ ধরনের পিঠা নিয়ে এ আয়োজন করা হয়।

আয়োজিত অনুষ্ঠানে বক্তারা বলেন, বাংলার ঐতিহ্য যেন হারিয়ে না যায়। বাংলার ঐতিহ্য কে ধরে রাখতে শিক্ষার্থীদের মাঝে পিঠা উৎসব এর আয়োজন করা হয়। বর্তমানে দেখা যায় অনেক শিক্ষাথী বিদ্যালয় থেকে বাড়ি ফিরে মা-বাবার কাছে পিরজা- স্যান্ডউইচ-বার্গার সহ বিভিন্ন খাবার আবদার করে। বর্তমানে আমাদের যে ঐতিহ্য রয়েছে এ সম্পর্কে যদি এই সব ছোট-ছোট শিক্ষার্থীরা জানতো তাহলে বাড়িতে তারা এ ধরনের হরেক রকম দেশি পিঠার পশরা আবদার করতেন। আমাদের ঐতিহ্যকে টিকিয়ে রাখতে এই আয়োজন।

বিদ্যালয়ে মাঠে ধান সেমাই,ভাপা,পুলি দুধ, পুলি,পাটিসাপটা,ঝিনুক পুলি, জামাই সোহাগী, গোলাপ,কানমুচুরি, পুডিং,পায়রা, তেল পিঠা, দুধ চিতাই, মুঠা পিঠা, ক্ষীর, রসগোল্লা, কেক সহ ২০ রকমের পিঠা সাজিয়ে এ উৎসব উদযাপন করা হয়। অনুষ্ঠানে এক আনন্দঘন সময় কাটান বিদ্যালয়ের শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দরা।

 

 

আরপি/এসআর-০৭



আপনার মূল্যবান মতামত দিন:

Top