রাজশাহী শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১


মৃত হাসিনা চাকরি করছেন, কিন্তু টিকা নিতে পারছেন না!


প্রকাশিত:
১৬ এপ্রিল ২০২১ ০২:০৬

আপডেট:
১৯ এপ্রিল ২০২৪ ১৯:৫৯

ছবি: সংগৃহীত

জীবিত থেকেও মৃত হাসিনা বানু! অবাক হওয়ার মতো একটি বিষয়। এমন ঘটনা ঘটেছে কুষ্টিয়ার সদর উপজেলায়। উপজেলার আড়ুয়াপাড়া এলাকার আকবর আলীর স্ত্রী হাসিনা বানুকে (৩৬) জাতীয় নির্বাচন কমিশনের ডাটাবেইসে মৃত দেখানো হয়েছে।

হাসিনা বানু কুষ্টিয়া পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডের আড়ুয়াপাড়া এলাকার ১ নম্বর মসজিদ বাড়ি লেনের বাসিন্দা এবং কুমারখালী উপজেলার কয়া মহাবিদ্যালয়ের অফিস সহকারী। জাতীয় পরিচয়পত্রের ভুলের কারণে কয়েক বছর ধরে কোনো নাগরিক সুবিধা ভোগ করতে পারছেন না তিনি। শুধু তাই নয়, দীর্ঘদিন ধরে পৌরসভা, উপজেলা পরিষদ এবং জাতীয় নির্বাচনেও ভোট দিতে পারছেন না হাসিনা বানু।

পরিবার সূত্রে জানা গেছে, তিনি জাতীয় পরিচয়পত্র নিয়ে গত কয়েকটি নির্বাচনে ভোট দিতে গেলে বলা হয় তালিকায় তার নাম নেই। ব্যাংকে হিসাব খুলতে গেলেও বলে তার কার্ড সঠিক নয়। মোবাইলের সিম কিনতে গেলেও একই দশা। পরে উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করা হলে তারা জানায়, ডাটাবেইজে তার স্ট্যাটাসে মৃত লেখা রয়েছে।

করোনা ভাইরাসের নিয়ন্ত্রণে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদেরকে করোনা ভ্যাকসিন গ্রহণের নির্দেশনা দেয়। নির্দেশনা অনুযায়ী বিদ্যালয়ের অন্যান্য চাকরিজীবীরা করোনা টিকা নিলেও হাসিনা বানু বঞ্চিত হয়েছেন। কারণ তার জাতীয় পরিচয়পত্র বলছে তিনি মৃত। ভুলের কারণে নিতে পারছে না করোনা টিকা।

হাসিনা বানু অভিযোগ করে বলেন, আমি জীবিত থাকলেও ভোটার আইডি কার্ডে মৃত। আমার এ পরিচয় পত্র দিয়ে কোনো কাজ করতে পারি না। এ পরিচয়পত্র দিয়ে ভোট দিতে গেলে ভোট দেওয়া যায় না। গত কয়েকটি নির্বাচনে ভোট দিতে গেলে বলা হয় তালিকায় আমার নাম নেই। আমাকে নাকি মৃত ঘোষণা করা হয়েছে। এ আইডি কার্ড দিয়ে আমি কোনো কিছুই করতে পারি না। এসব সমস্যা থেকে বাঁচার জন্য নির্বাচন অফিসে যোগাযোগ করেছিলাম। তাদের কথানুযায়ী গত মঙ্গলবার (১৩ এপ্রিল) আবেদন করেছি।

এ বিষয়ে কুষ্টিয়া জেলা সিনিয়র নির্বাচন অফিসার আনিছুর রহমান বলেন, হাসিনা বানু কুষ্টিয়া পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডের বাসিন্দা। জাতীয় নির্বাচন কমিশনের ডাটাবেজে তাকে মৃত দেখানো হচ্ছে। সার্ভারে হয়তো ভুল তথ্য দেওয়া হয়েছিল। কীভাবে এটি হয়েছে এ ব্যাপারে আমি কিছু বলতে পারছি না।

তিনি আরও বলেন, হাসিনা বানু নামের ওই নারীর বিষয়টি কয়েকদিন আগে জানতে পেরেছি। তার ওই সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ করেছি। বিষয়টি অন্যের আবেদনের পরিপ্রেক্ষিতে বা এটি কোনো ইচ্ছাকৃত ভুল নয়। বরং কাজের ভুল। তথ্য সংগ্রহকারী ভুলক্রমে জীবিত হাসিনা বানুকে ভোটার তালিকায় এন্ট্রি করার সময় মৃত দেখিয়েছেন। এজন্য হাসিনা বানু ওইসব সমস্যার সম্মুখীন হচ্ছেন। দ্রুত সময়ের মধ্যে এ সমস্যা সমাধান হয়ে যাবে ইনশাআল্লাহ।

আরপি / এমবি-১২



আপনার মূল্যবান মতামত দিন:

Top