রাজশাহী বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১

চাঁপাইনবাবগঞ্জে ‘কলিম উদ্দীন আহম্মদ স্মৃতি শিক্ষাবৃত্তি’ প্রদান


প্রকাশিত:
১৫ নভেম্বর ২০২০ ০৩:০৭

আপডেট:
১৫ নভেম্বর ২০২০ ০৪:২৫

ছবি: প্রতিনিধি


চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলায় পঞ্চম বারের মতো ৭ জন মেধাবী অস্বচ্ছল ছাত্র-ছাত্রীদের মাঝে “কলিম উদ্দীন আহম্মদ স্মৃতি শিক্ষাবৃত্তি” প্রদাণ করা হয়েছে।

এ উপলক্ষে শনিবার সকালে বৃত্তি প্রদাণ কমিটির সভাপতি ও দাদনচক এইচ.এম উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক আলহাজ্ব মোহা. শফিকুর রহমানের বাসভবন চত্ত্বরে মরহুম কলিম উদ্দীন আহম্মদের পরিবারের সদস্যগণ আনুষ্ঠানিকভাবে ৫ম বারের মতো এই বৃত্তি প্রদাণ করেন।

এ সময় স্থানীয় ৬টি মাধ্যমিক বিদ্যালয়ের ২০২০ সালের বিজ্ঞাণ বিভাগে এসএসসি উত্তীর্ণ অস্বচ্ছল পরিবারের ৭ জন মেধাবী ছাত্রছাত্রীকে এককালীন ৮ হাজার টাকা করে বৃত্তি প্রদাণ করা হয়।

বৃত্তি প্রাপ্তরা হলো দাদনচক এইচ.এম উচ্চ বিদ্যালয়ের মো. মাহিন ইকবাল ও মো. আব্দুল্লাহ, হুমায়ুন রেজা উচ্চ বিদ্যালয়ের সজিব কুমার সাহা, দাদনচক বেল আফরোজ ইদ্রিশী বালিকা উচ্চ বিদ্যালয়ের মোসা. সুরাইয়া সুলতানা, বিনোদপুর উচ্চ বিদ্যালয়ের মোসা. জুলি আরাফাত, আলহাজ্ব শরীফ আক্ষন্দ কারিগরি উচ্চ বিদ্যালয়ের মো. বারিক আলী এবং মনাকষা বালিকা উচ্চ বিদ্যালয়ের ফাতেমা জাহান মিসকাত।

এ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বৃত্তি প্রদাণ কমিটির সভাপতি আলহাজ্ব মোহা. শফিকুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিবগঞ্জ সরকারি মডেল হাই স্কুলের প্রাক্তন প্রধান শিক্ষক আলহাজ্ব মো. আসাদুজ্জামান এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিনোদপুর উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক আলহাজ্ব মো. মোশাররফ হোসেন।

এ সময় অন্যান্যের মধ্যে দাদনচক এইচ.এম উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক আলহাজ্ব মুহা. নজরুল ইসলাম, প্রধান শিক্ষক মোহা. গোলাম রাব্বানী, দাদনচক বেল আফরোজ ইদ্রিশী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহা. শফিকুল আলম, মনাকষা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহা. আরিফ উদ্দিন, বিনোদপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহা. সাব্বির উদ্দিন, ৬১নং মনাকষা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সেলিমা খাতুনসহ বৃত্তি প্রদাণ পরিচালনা কমিটির সদস্যবৃন্দ স্থানীয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, স্থানীয় গণমান্য ব্যক্তিবর্গ ও বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের অভিভাবকবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, মনাকষা ইউনিয়নের সাতরশিয়া গ্রামের শিক্ষানুরাগী ব্যক্তি মরহুম কলিম উদ্দীন আহম্মদ ১৯২৪ সালে বি.এ, বি.টি. পাশ করার পর দীর্ঘ ৪৪ বৎসর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকতা পেশায় নিয়োজিত ছিলেন। তিনি দাদনচক হেমায়েত মেমোরিয়াল হাইস্কুল, মালদহের কালিয়াচক হাইস্কুল, মনাকষা হুমায়ুন রেজা হাইস্কুল, দিনাজপুরের বিরোল হাইস্কুল, রাণীনগর হাইস্কুলে (ধাইনগর) প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৮৯৯ সালের ১৭ জুন জন্মগ্রহণ করেন। ১৯৬৮ সালে মনাকষা হুমায়ুন রেজা হাইস্কুল থেকে প্রধান শিক্ষক হিসেবে অবসরগ্রহণ করেন এবং ১৯৭০ সালের ২৬ মার্চ ইহলোক ত্যাগ করেন। তাঁর নামে ২০১৫ সালে প্রতিষ্ঠিত “কলিম উদ্দীন আহম্মদ স্মৃতি শিক্ষাবৃত্তি ফান্ড” থেকে অস্বচ্ছল মেধাবীদের বৃত্তি প্রদাণ করে আসছে কলিম উদ্দীন আহম্মদ স্মৃতি শিক্ষাবৃত্তি কমিটি।

 

 আরপি/ এআর-01

 

 



আপনার মূল্যবান মতামত দিন:

Top