রাজশাহী বুধবার, ১৫ই মে ২০২৪, ২রা জ্যৈষ্ঠ ১৪৩১

নাচোলে ১৬৫তম সিধু কানহু দিবস পালিত


প্রকাশিত:
১ জুলাই ২০২০ ০৬:২৩

আপডেট:
১৫ মে ২০২৪ ১৮:৪৫

নাচোল উপজেলা আদিবাসী একাডেমী’র আলোচনা সভা

চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলায় সাঁওতাল বিদ্রোহের ১৬৫তম দিবস পালন করা হয়েছে। দিবসটিকে অনেকে ঐতিহাসিক সিধু কানহু দিবস বলেও আখ্যায়িত করে থাকেন।

এ উপলক্ষে মঙ্গলবার (৩০ জুন) বেলা ১১টায় নাচোল উপজেলা আদিবাসী একাডেমী’র পক্ষ থেকে তাদের মিলনায়তনে সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করা হয়।

আদিবাসী একাডেমীর সভাপতি যতীন হেমরোমের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- আদিবাসী একাডেমীর সাধারণ সম্পাদক জুয়েল মারডি, আদিবাসী মুক্তি মোর্চার জেলা সভাপতি বিশ্বনাথ মাহাতো, দিঘরী পরিষদের রাজা বাবু লাল টপ্পো, তালিথাকুমি চার্চের জেলা সুপার জোনাস সরেন ও নাচোল ইউনিয়ন হিন্দু-বৌদ্ধ-খ্রীষ্টান ঐক্য পরিষদের সভাপতি অশ্বীনী বর্মণসহ অনেকে।

অপর দিকে, একই দিন বিকেল সাড়ে ৪টায় উপজেলার কসবা ইউনিয়নের ছুটিপুর আদিবাসী পাড়ায় ও নাচোল ইউনিয়ন পরিষদের ঢালান বেনীপুর আদিবাসী পাড়ায় জাতীয় আদিবাসী পরিষদের নাচোল উপজেলা ও রানী ইলামিত্র সংসদের সভাপতি বিধান সিং সিধু-কানহু দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন। এ সময় উপস্থিত ছিলেন অঞ্জলী রানী, সখি মুন্ডা, বদি মুন্ডা, বাবুল মুন্ডা ও স্বদেশ মাহালী।

আদিবাসী পাড়ায় সিধু-কানহু দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখা হয়।

বক্তারা সমতল ভূমিতে আদিবাসীদের অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে জীবন উৎসর্গকারী শহীদদের গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন এবং আদিবাসী সংগ্রামী নেতাদের জীবনী, আন্দোলন ও সংগ্রামের ইতিহাস তুলে ধরেন।

উল্লেখ্য, ব্রিটিশ সাম্রাজ্যবাদ ও তাদের এ দেশীয় দালাল সামন্ত জমিদার, সুদখোর, তাদের লাঠিয়াল বাহিনী, পুলিশের অত্যাচারে অতিষ্ঠ হয়ে সাঁওতাল নেতা সিধু, কানহু, চাঁদ ও ভৈরব এ চার ভাইয়ের নেতৃত্বে রুখে দাঁড়ায় সাঁওতালরা। ১৮৫৫ সালের ৩০ জুন তৎকালিন ভারত বর্ষের ভাগলপুরের ভগ্না ডিহি গ্রামে ১০ হাজার সাঁওতাল কৃষকের বিরাট জমায়েত হয়। তারা সেদিন শোষণহীন সমাজ প্রতিষ্ঠার শপথ নিয়েছিলেন। ওই শপথ ছিল বিদ্রোহের শপথ। সাঁওতাল বিদ্রোহ হয়ে উঠেছিল সব সম্প্রদায়ের গরিব জনসাধারণের মুক্তিযুদ্ধ।

আরপি/ এএন-১



আপনার মূল্যবান মতামত দিন:

Top