রাজশাহী রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১

চাঁপাইনবাবগঞ্জে কৃষকদের উদ্বুদ্ধকরণে মাঠ দিবস অনুষ্ঠিত


প্রকাশিত:
২০ জুন ২০২০ ০১:৫৩

আপডেট:
২৮ এপ্রিল ২০২৪ ১৫:০৬

ছবি: চাঁপাইনবাবগঞ্জে কৃষকদের উদ্বুদ্ধকরণে মাঠ দিবস অনুষ্ঠিত

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের হোসেনডাঙ্গা গ্রামে কৃষকদের উদ্বুদ্ধকরণ শীর্ষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। এ সময় চাষাবাদ উপযুক্ত জমির মাটি পরীক্ষা করে সূষম সার ব্যবহারে উপস্থিত কৃষকদের উদ্বুদ্ধ করা হয়।

এ উপলক্ষ্যে শুক্রবার (১৯ জুন) সকাল সাড়ে ১০টায় সদর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে অনুষ্ঠিত মাঠ দিবসে বক্তব্য প্রদাণ করেন, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. নজরুল ইসলাম, মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনিস্টিটিউ ঢাকার মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. তৈয়বুর রহমান, কৃষি মন্ত্রনালয়ের গবেষণা কর্মকর্তা মো. নজরুল ইসলাম, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. সলেহ আকরাম, উপ-সহকারী কৃষি কর্মকর্ত মো. আব্দুল মতিন এবং কৃষক আব্দুল মোত্তালেবসহ অনান্যরা।

এ সময় বক্তারা বলেন, কৃষকদের ধানসহ সকল ফসলে সর্বোচ্চ ফলন পেতে হলে মাটির গুনাগুন পরীক্ষা করা অতি জরুরী। আর প্রয়োজনীয় সারের মাত্রা ঠিক করে নেয়া উচিত।

অনুষ্ঠানে আলোচক কৃষিবিদরা জানান, এই অঞ্চলের কৃষক আব্দুল মোত্তালেবের এক বিঘা প্রদর্শণী প্লটে মাটি পরীক্ষা করে নির্ধারণ করে দেয়া সারে ২৩ মনেরও বেশি ইরি ধান উৎপাদিত হয়েছে। পাশাপাশি তার অপর এক বিঘা কন্ট্রোল প্লটে তিনি ইচ্ছেমত সার ব্যবহার করে ফলন পেয়েছেন ২৪ মন।

এতে তিনি ফলন কিছু বেশি পরিমান পেলেও খরচ বেড়েছে দেড় হাজার টাকারও বেশি। আর তাই মাটি পরীক্ষা ও সুষম সার ব্যবহারে কৃষকদের উদ্ধুদ্ধ করেন বক্তারা। মাঠ দিবসে ৩০ জন কৃষক-কৃষানী অংশ নেন। 

 

 

আরপি/আআ-১২



আপনার মূল্যবান মতামত দিন:

Top