রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

আম বাগান থেকে ধাওয়া করে ধরলো নীলগাই


প্রকাশিত:
২৭ অক্টোবর ২০২২ ০৪:৪৬

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ১০:১৬

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার একটি আম বাগানে ঘুরে বেড়ানোর সময় ধাওয়া করে একটি নীলগাই ধরেছেন এলাকাবাসী। বুধবার (২৬ অক্টোবর) দুপুরে শিবগঞ্জ উপজেলার দাইপুকুরিয়া ইউনিয়নের বারিক বাজার এলাকায় নীলগাইটিকে প্রায় ১৫-২০ জন ব্যক্তি ধাওয়া করে আটক করে।

স্থানীয় বাসিন্দা, জনপ্রতিনিধি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা সূত্রে জানা যায়, দুপুর ১ টার দিকে হঠাৎ স্থানীয়রা দেখতে পায় গলায় দড়ি পেচানো অবস্থায় নীলগাইটি বাগানে ছুটে বেড়াচ্ছে। এ সময় ১৫-২০ জন মিলে নীলগাইটিকে ধরে গাছে বেঁধে রেখে স্থানীয় জনপ্রতিনিধিদের খবর দেয়।

স্থানীয় বাসিন্দা ও নীল গাই আটককারী মোফাজ্জল হোসেন বলেন, ভারতীয় সীমান্তবর্তী বিলভাতিয়া মাঠে প্রথমে নীলগাইটি দেখার পর স্থানীয়রা ধরার চেষ্টা করে। এ সময় পশুটি ক্ষিপ্ত হয়ে দৌড়াতে লাগলে মির্জাপুর, দৌলতবাড়ি ও কামালপুরসহ কয়েকটি এলাকার প্রায় ৫ কিলোমিটার দৌড়ানোর পর স্থানীয়রা আটক করতে সক্ষম হয়।

দাইপুকুরিয়া ইউনিয়নের চেয়ারম্যান মোহা. আলোমগীর বলেন, স্থানীয়দের মাধ্যমে নীল গাইয়ের খবর জানতে পেরে তা বন বিভাগ ও স্থানীয় বিজিবিকে খবর দিয়েছি। ইতিমধ্যে বিজিবি নীলগাইটিকে চিকিৎসা দেয়ার জন্য তাদের বিওপিতে নিয়ে গেছেন। প্রাথমিক চিকিৎসা শেষে বন বিভাগের কাছে নীলগাইটি হস্তান্তর করা হবে।

রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগীয় বন কর্মকর্তা আহম্মদ নিয়ামুর রহমান বলেন, শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আমাদেরকে বিষয়টি জানিয়েছেন। রাজশাহী থেকে আমাদের একটি টিম শিবগঞ্জের উদ্দেশ্য গিয়েছে। তারা ঘটনাস্থলে পৌঁছে নীলগাইটিকে নিয়ে আসবে।

এ বিষয়ে শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবুল হায়াত জানান, একটি নীলগাই স্থানীয়রা আটক করেছে বলে স্থানীয় জনপ্রতিনিধিরা আমাকে জানিয়েছেন। এ ব্যাপারে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মকর্তাদের সাথে কথা হয়েছে। এর আগে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে নীলগাইটি উদ্ধার করে যথাযথ ব্যবস্থা নেয়া হয়েছে। পরে তাদের কাছে হস্তান্তর করা হবে। 

আরপি/ এসএইচ



আপনার মূল্যবান মতামত দিন:

Top