রাজশাহী মঙ্গলবার, ২৩শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১

ভূতের পথে কোটি টাকার ব্রীজ!


প্রকাশিত:
২৬ নভেম্বর ২০১৯ ০৫:৩৬

আপডেট:
২৩ এপ্রিল ২০২৪ ১৫:০৪

ছবি:দু পাশে রাস্তা ছাড়াই নির্মিত কোটি টাকার ব্রীজ

দেশে প্রকল্প বাস্তবায়নের নামে চলছে হরিলুটের খবর নতুন নয়। পর্দা-বালিশ কিংবা চেয়ার প্রতিটি ঘটনায় অবিশ্বাস্য দুর্নীতির খবর বেরিয়ে এসেছে। এবার ভূতের রাস্তায় কোটি টাকা বিছিয়ে দেয়ার খবর পাওয়া গেছে।

২০১৪-১৫ অর্থ বছর। দূর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সেতু-কালভার্ট নির্মাণ প্রকল্পের আওতায় চাঁপাইনবাবগঞ্জ জেলার ভোলাহাট উপজেলায় কোটি টাকা ব্যয়ে ৩টি সেতু নির্মাণ  করা হয়েছে। অপরিকল্পিতভাবে একই অর্থ বছরে মানুষের যোগাযোগের কোন রাস্তা না থাকলেও ৩টি সেতু কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়।

প্রকল্পগুলো উপজেলার গোহালবাড়ী ইউনিয়নের খালে আলমপুর উচ্চ বিদ্যালয়ের পশ্চিমে মেইন রোড়ের পার্শ্বের খাড়ির উপর সেতু নির্মাণ করা হয়। যার দৈর্ঘ্য ৩৯-০০ ফিট। ব্যয় ধরা হয় ৩১ লাখ ১৭ হাজার ৪২৫ টাকা।

অপরদিকে একই ইউনিয়নের বজরাটেক মুন্সিগঞ্জহাটের উত্তর দিকে একই মাফের এবং সমপরিমাণ অর্থ ব্যয়ে সেতু নির্মাণ করা হয়।

সরজমিন গিয়ে সেতুটির বরদ্দের পরিমাণ ও প্রকল্পের নাম ঠিকানা ৫ বছরের মধ্যেইে লেখা চিহ্নি হারিয়ে গেছে। ভোলাহাট ইউনিয়নের ঝাউবোনা সাবুশা দর্গা দিয়ে কওমী মাদ্রাসা যাওয়ার পথে ক্যানেলের উপর সেতু নির্মাণ। যার দৈর্ঘ্য ৩৯-০০ ফিট। এ সেতুর ব্যয় ধরা হয়েছে ৩১ লাখ ১৭ হাজার ৪ শত ৮২ টাকা। কোটি টাকা ব্যয়ে নির্মিত সেতু ৩টি কারো কোন কাজেই আসছে না। সেতুগুলোর এপারে ওপারে কোন রাস্তা না থাকা সত্বেও সেতু নির্মাণ করায় এলাকার মানুষ ক্ষোভ করে বলেছেন ভূতের রাস্তায় সেতু নির্মাণ করেছে!

এলাকাবাসি অভিযোগ করে বলেন, সরকারের লাখ লাখ টাকা লুটপাট করার উদ্দেশ্যে অসাধু কর্মকর্তারা সেতু ৩টি অপ্রয়োজনীয় জায়গাতে নির্মাণ করেছেন। সেতু ৩টির দুই মাথায় সরকারী বা বেসরকারী কোন রাস্তা নাই। এদিকে সেতু ৩টির দুই মাথায় নির্মাণের পর এখন পর্যন্ত মাটি ভরাট না করায় গর্ত হয়ে আছে। ফলে ভোলাহাট ইউনিয়নের ঝাউবোনা সাবুশা দর্গা দিয়ে কওমী মাদ্রাসা যাওয়ার পথে ক্যানেলের উপর সেতুর পাশের আম বাগানের মাটি ক্যানেলে ধসে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার দাবী জানিয়েছেন স্থানীয়রা।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আরিফুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, প্রকল্পগুলো তার সময়কালে না হওয়ায় কিছু জানা নাই। প্রকল্পগুলো কি অবস্থায় আছে তা তিনি সঠিকভাবে জানাতে পারননি।

 

আরপি/আআ



আপনার মূল্যবান মতামত দিন:

Top