রাজশাহী শনিবার, ১৩ই এপ্রিল ২০২৪, ৩০শে চৈত্র ১৪৩০

চাঁপাইনবাবগঞ্জে বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা উদ্বোধন


প্রকাশিত:
২৬ জুলাই ২০২২ ০২:২৭

আপডেট:
১৩ এপ্রিল ২০২৪ ০৫:৩২

ছবি: প্রতিনিধি

চাঁপাইনবাবগঞ্জে “বৃক্ষ প্রাণে প্রকৃতি প্রতিবেশ, আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ” প্রতিপাদ্যে বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা-২০২২ উদ্বোধন করা হয়েছে। এ উপলক্ষ্যে জেলা প্রশাসন ও সামাজিক বনায়ন জোন চাঁপাইনবাবগঞ্জের সহযোগীতায় শোভাযাত্রা এবং আলোচনা সভার আয়োজন করে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ রাজশাহী।

সপ্তাহব্যাপি আয়োজিত মেলার প্রথম দিন সোমবার (২৫ জুন) সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনের চত্বরে জমায়েত হয়ে শোভাযাত্রাটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই জায়গায় এসে আলোচনা সভায় মিলিত হয়।

এ সময় বঙ্গবন্ধু মঞ্চ প্রাঙ্গণে জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, চাঁপাইনবাবগঞ্জ-১ শিবগঞ্জ আসনের সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, সদর উপজেলা নির্বাহি অফিসার ইফফাত জাহান ও বাংলাদেশ আওয়ামীলীগ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সিনিয়র সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মো. রুহুল আমিন।

বক্তারা বলেন, পরিবেশ রক্ষার জন্য একান্ত জরুরী হচ্ছে গাছ। গাছ না থাকলে যেমন মানুষ অক্সিজেন থেকে বঞ্চিত হবে ঠিক তেমনি ভরা আষাঢ় মাসেও অনাবৃষ্টিতে পৃথিবীর উত্তপ্ততায় মানুষ হবে নাজেহাল আর ফসল উৎপাদন হবে ব্যাহত। আর তাই বাড়ির আঙ্গিনায় বা আশেপাশে পতিত জমিতে ফলজ-বণজ-ঔষধি বৃক্ষ রোপণে সকলকে উদ্বুদ্ধ হবার আহ্বান জানানো হয় বৃক্ষ রোপণ অভিযান ও বৃক্ষ মেলায়।

র‌্যালি ও আলোচনা সভায় অন্যান্যের মধ্যে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দেবেন্দ্রনাথ ওঁরাও, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মো. তসিকুল আলম বাবুল, এলজিইডির নির্বাহি প্রকৌশলী মো. মোজাহার আলী, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার মো. ফরিদ উদ্দিন, চাঁপাইনবাবগঞ্জ চেম্বার অব কমার্সের পরিচালক মো. শহিদুল ইসলামসহ জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেটবৃন্দ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ রাজশাহীর বিভাগীয় বন কর্মকর্তা আহম্মদ নিয়ামুর রহমান।

এর আগে বেলুন উড়িয়ে সপ্তাহ ব্যাপি বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা-২০২২ এর শুভ উদ্বোধন করেন জেলা প্রশাসক এ কে এম গালিভ খাঁন।

উল্লেখ্য, বৃক্ষ মেলায় বিভিন্ন প্রতিষ্ঠানের ২৫টি স্টল রয়েছে যা আগামী ৩১ জুলাই শেষ হবে।

 

আরপি/ এমএএইচ-১৬



আপনার মূল্যবান মতামত দিন:

Top