রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১

চাঁপাইনবাবগঞ্জে সর্বাত্মক লকডাউনের প্রথম দিনে তৎপর প্রশাসন


প্রকাশিত:
২৬ মে ২০২১ ০২:৫১

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ০৪:২৬

ছবি: প্রতিনিধি

আমের রাজধানী চাঁপাইনবাবগঞ্জে হঠাৎ করে প্রাণঘাতি করোনা ভাইরাসের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় জেলা প্রশাসন ঘোষিত সর্বাত্মক লকডাউন শুরু হয়েছে। ২৫ মে মঙ্গলবার থেকে আগামী রোববার রাত ১২ টা পর্যন্ত চলবে এই লকডাউন।

লকডাউনের প্রথম দিনে জেলা শহরের বিভিন্ন এলাকা ঘুরে প্রশাসনের ব্যাপক তৎপরতা লক্ষ্য করা গেছে। জেলা প্রশাসক, পুলিশ সুপার, ওসি, ইউএনও, মেম্বার, চেয়ারম্যান, মেয়র ও কাউন্সিলররা নিজ নিজ এলাকায় লকডাউন কার্যকর করতে ভোর থেকেই মাঠে নেমেছেন। ডিবি পুলিশসহ অন্যান্য গোয়েন্দা সংস্থার সদস্যদেরকেও মাঠে দেখা গেছে প্রশাসনের দেয়া লকডাউন কার্যকর করতে। এ সময় লকডাউনের বিধি নিষেধ অমান্য করে বিনা প্রয়োজনে বাড়ির বাইরে আসা, মোড়েমোড়ে অযথা জটলা পাকানোর দায়ে অমান্য কারীদের জরিমানাও করা হয়।

লকডাউনের প্রথম দিন দূরপাল্লার কোন বাস ছেড়ে যায়নি। অভ্যন্তরীণ রুটেও বাস চলাচল ছিলো বন্ধ। লকডাউনের কারণে জেলা থেকে কোন ট্রেন ছেড়ে যায়নি। পণ্যবাহি ট্রাক বা যানবাহন ছাড়া অন্য যানবাহন চলাচল বন্ধ রয়েছে।

শহরে ঔষধ, মুদিখানার দোকান ছাড়া অন্যান্য দোকানপাট বন্ধ রয়েছে। বন্ধ রয়েছে বিভিন্ন বিপনিবিতানসহ শপিংমল। তবে সকাল থেকে মেঘলা আকাশ ও থেমে থেমে হালকা বৃষ্টির জন্য রাস্তায় সাধারণ মানুষের চলাচল অত্যন্ত কম। তেমন চোখে পড়েনি ছোট যানবাহন চলাচল।

এদিকে লকডাউন কঠোরভাবে কার্যকরে সকাল থেকে জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটগণ ও পুলিশ মাঠে তৎপর রয়েছে। চাঁপাইনবাবগঞ্জ থেকে রাজশাহী ও নওগাঁ যাবার সড়কের প্রবেশপথ সীল করে দেয়া হয়েছে। শহরের ২৭টি স্থানে বসানো হয়েছে পুলিশ চেকপোস্ট। জরুরী কোন কারণ ছাড়া চলাচল কারিদের থামিয়ে জিজ্ঞাসাবাদ করার পর ফিরিয়ে দেয়া হচ্ছে। এছাড়া শহরে পুলিশের টহল টিমও রয়েছে।

দেশের সীমান্তবর্তী জেলা চাঁপাইনবাবগঞ্জে সাম্প্রতিক সময়ে উদ্বেগজনকহারে করোনা সংক্রমণ দেখা দেয়ায় এবং ভারতীয় ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার শংকায় চাঁপাইনবাবগঞ্জে করোনার সংক্রমণ রোধে সোমবার দুপুরে জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে ১১ দফা নির্দেশনা দিয়ে জেলা জুড়ে সোমবার দিবাগত গভীর রাত ১২টা থেকে আগামী এক সপ্তাহের জন্য সর্বাত্মক লকডাউন ঘোষণা করেন জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ।
এ সময় তিনি পরিস্থিতি স্বাভাবিক না হওয়া অবধি প্রশাসন ও সরকারের দেয়া নির্দেশনা মেনে চলার পরামর্শ দেন।

এদিকে চাঁপাইনবাবগঞ্জে গত ২৪ ঘন্টায় করোনায় ৮২ জন আক্রান্ত হলেও মারা গেছেন ১ জন

এ বিষয়ে চাঁপাইনবাবগঞ্জ সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী জানান, চাঁপাইনবাবগঞ্জ জেলায় এখন পর্যন্ত ১ হাজার ৩৭৩ জনের করোনা শনাক্ত হয়েছে। যার মধ্যে মারা গেছেন ২৮ জন। জেলার করোনার ডেডিকেটেড হাসপাতালে ভর্তি আছে ১৯ জন রোগী। আর চিকিৎসাধীন আছেন ২৪৬ জন।

পরীক্ষার জন্য মোট নমূনা পাঠানো হয়েছিল ৮ হাজার ৯১৭ জনের। এর ভেতর পজিটিভ ১ হাজার ৩৭৩ জন আর নেগেটিভ ৭হাজার ২০৫ জন। আর রেজাল্ট পেন্ডিং আছে ৩৩৯ টি। হাসপাতালে ভর্তি ২৮৫ জন ও ২৯৭ জন চিকিৎসা নিচ্ছেন। এখন পর্যন্ত আরোগ্য লাভ করেছেন ১ হাজার ৪৮ জন রোগী।

২৪ মে সোমবার পর্যন্ত চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ৪ হাজার ৭০৬ টি নমূনা পাঠানো হয়েছিল। যার ভেতর শিবগঞ্জ থেকে ১ হাজার ৪৯৯ জন, গোমস্তাপুর থেকে ৯৯৫ জন, নাচোল থেকে ৯১৭ জন এবং ভোলাহাট উপজেলা থেকে ৭৯৯ জন। এদের ভেতর করোনা পজিটিভ সদরে ৭৩৫ জন, শিবগঞ্জের ৩০৪ জন, গোমস্তাপুরের ১১৫ জন, নাচোলের ১৩৮ জন ও ভোলাহাটের ৮১ জন।

এদিকে গত ২৪ ঘন্টায় সদরে ১২জন, শিবগঞ্জে ২৬ জন, গোমস্তাপুরে ৬ জন, নাচোলে ৩৭ জন ও ভোলাহাটে ১ জন করে মোট ৮২ জন আক্রান্ত হয়েছেন। গত ২৪ ঘন্টায় মৃত ব্যক্তির সংখ্যা ১ জন। এখন পর্যন্ত জেলায় মোট মৃত ব্যক্তির সংখ্যা ২৮ জন। আর তাই মন্ত্রিপরিষদের নির্দেশে জেলা প্রশাসক মো. মঞ্জুরুল হাফিজ জেলা জুড়ে ৭ দিনের সর্বাত্মক লকডাউন ঘোষণা করতে বাধ্য হয়েছেন।

আরপি/ এসআই



আপনার মূল্যবান মতামত দিন:

Top