রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


দুই যুগ ধরে সরস্বতী পূজায় শিক্ষা সামগ্রী বিতরণ করছেন রাম গোপাল


প্রকাশিত:
২৮ জানুয়ারী ২০২৩ ০২:০২

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ১১:০৫

ছবি: সংগৃহীত

রাজশাহীতে দীর্ঘ ২৪ বছর ধরে সরস্বতী পূজায় শিক্ষা সামগ্রী বিতরণ করে আসছেন এক কলেজ শিক্ষক। রাজশাহীর বাঘা উপজেলার আড়ানী পৌর এলাকায় এসব উপকরণ বিতরণ করেন রাম গোপাল সাহা নামের ওই শিক্ষক।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) সকাল থেকে তার বাড়ির আঙ্গিনায় পূজা মন্ডপে আসা শিশুদের মাঝে এসব উপকরণ বিতরণ করা হয়।

রাম গোপাল সাহা আড়ানী পৌর এলাকার মৃত রবীন্দ্র কান্তি সাহার ছেলে। তিনি নাটোরের বাগাতিপাড়া উপজেলার তমামতলা ডিগ্রী কলেজের দর্শন বিভাগের সহকারি অধ্যাপক (অবসরপ্রাপ্ত)।

জানা যায়, প্রতি বছর রাম গোপাল সাহা প্রতি বছর নিজ বাড়ির আঙ্গিনায় সরস্বতী পূজার আয়োজন করেন। পূজার দিন সকাল থেকেই মন্ডপে আসা শিশুদের হাতে বিনামূল্যে তুলে দেন শিক্ষা সামগ্রী। শিক্ষা সামগ্রীর মধ্যে থাকে শিশুদের ছড়া ও ছবির বই, প্যাড খাতা, ডিকশনারী, পেন্সিল বক্স, টিফিন বক্স, গীতা, কলম, চক-পেন্সিল, স্লেট, বই, খাতা ও খেলার বল।

মন্ডপে পূজা দেখতে আসা ৭ বছরের শিশু তৃপ্তি কুমার পেন্সিল বক্স হাতে পেয়ে খুশি। সে জানায়, গত বছর এই পূজা মন্ডপ থেকে একটি টিফিন বক্স পেয়েছিল। এবার একটি পেন্সিল বক্স পেয়ে খুশি।

রাম গোপাল সাহা জানান, তার দাদু প্রয়াত মনীন্দ্র নাথা সাহা বিশিষ্ট লেখক ছিলেন। বিভিন্ন বিষয়ে তার ২৬টি গ্রন্থ প্রকাশিত হয়। এরমধ্যে উল্লেখ্যযোগ্য-তমালতলার হাট, লাক টাকা, ঝড়া ফুল, একদা নিশীতে প্রভৃতি।

তিনি বলেন, আমার ভালো লাগা থেকে এই কাজ করি। শিশুদের আমার মৃত দাদু ও মৃত বাবা-মা খুব ভালোবাসতেন। এছাড়া আমার দাদু শিশুদের নিয়ে লেখালেখি করতেন। আমারও শিশুদের ভালো লাগে, তাই আমি ২৪ বছর যাবত এই শিক্ষা সামগ্রী বিতরণ করছি।

এ বিষয়ে আড়ানী পৌর মেয়র মুক্তার আলী বলেন, বুদ্ধি হওয়ার পর থেকেই দেখে আসছি রাম গোপাল সাহা নিজস্ব অর্থায়নে সরস্বতী পূজার দিন সকাল থেকে শিশুদের মাঝে বিনামূল্যে শিক্ষা সামগ্রী বিতরণ করেন। সেই ধারাবাহিকতা আজও ধরে রেখেছেন তিনি। তার এই উদ্দ্যোগকে স্বাগত জানাই।

 

 

আরপি/এসআর-০৩



আপনার মূল্যবান মতামত দিন:

Top