রাজশাহী শুক্রবার, ২৬শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১


আজ জুমাতুল বিদা


প্রকাশিত:
৭ মে ২০২১ ১৯:০৬

আপডেট:
২৬ এপ্রিল ২০২৪ ২১:৩৪

ফাইল ছবি

পবিত্র জুমাতুল বিদা আজ। রমজানের শেষ জুমা ইঙ্গিত দিচ্ছে রমজান মাসের বিদায়ের। এদিনটি ইবাদতের মর্যাদাপূর্ণ দিন হিসেবে বিশেষ গুরুত্ব দেওয়া হয়। এদিন জুমা আদায়ের জন্য এলাকার মসজিদে আগেভাগে গিয়ে উপস্থিত হয়। নামাজ আদায়ের পর মুসল্লিরা আল্লাহর দরবারে মাগফিরাত কামনা করেন।

ইসলামি শরিয়তে আলাদাভাবে কোনো ফজিলত না থাকলেও ইসলামের সূচনাকাল থেকেই রমজানের শেষ জুমাটি বিশেষ গুরুত্ব দিয়ে পালিত হয়ে আসছে। তবে সপ্তাহের অন্যান্য দিনের তুলনায় জুমার দিনের গুরুত্ব, ফজিলত ও মর্যাদা অনেক বেশি। আর রমজানের কারণে জুমার দিনের মর্যাদা আরও বেড়ে যায়।

দিনটি ইবাদত বন্দেগি ও জিকির-আজগারের মাধ্যমে পালন করেন ধর্মপ্রাণ মুসলমানরা। করোনাভাইরাসের সংক্রমণের কারণে এবার জুমাতুল বিদায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে স্বাস্থ্যবিধি ও শারীরিক দূরত্ব বজায় রেখে মুসল্লিদের নামাজ আদায়ের জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে।

এ দিন জুমার নামাজে দূরত্ব বজায়সহ বেশ কিছু শর্ত মেতে মুসল্লিরা মসজিদে নামাজ আদায় করতে পারবেন।

এরপর ধর্মপ্রাণ মুসলমানরা নিজের জন্য দোয়া চাওয়ার পাশাপাশি দেশের অগ্রগতি, সমৃদ্ধি তথা মুসলিম উম্মাহর শান্তি ও সম্প্রীতি কামনা করবেন। এবং করোনাভাইরাসের সংক্রমণ থেকে দেশের মানুষকে রক্ষা ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাতে অংশ নেবেন।

 

 

আরপি/এসআর-০৬



আপনার মূল্যবান মতামত দিন:

Top